ইইউতে নিট পোশাক রপ্তানিতে শীর্ষে বাংলাদেশ

নয়াবার্ত‍া প্রতিবেদক : নিট পোশাক রপ্তানিতে ইউরোপীয় ইউনিয়নে শীর্ষ স্থানে বাংলাদেশ। চীনকে টপকে প্রথমবারের মতো শীর্ষ স্থানে উঠল বাংলাদেশ। ইইউর পরিসংখ্যান দপ্তর ইউরোস্ট্যাট জানিয়েছে, ২০২৩ সালের প্রথম ৩ প্রান্তিকে ২৭ দেশের এই ব্লকে বাংলাদেশের নিট পোশাকের রপ্তানিমূল্য ছিল ৮৩১ কোটি ইউরো। একই সময়ে চীনের রপ্তানিমূল্য ছিল ৮২৭ কোটি ইউরো।

তবে বাজারটিতে বাংলাদেশ ও চীন উভয় দেশেরই নিট পোশাক রপ্তানি কমেছে। গত বছরের তুলনায় বাংলাদেশের কমেছে ২০ দশমিক ৯৪ শতাংশ। অন্যদিকে চীনের কমেছে ২১ দশমিক ৫১ শতাংশ।

জানা যায়, ইউরোপীয় ইউনিয়নে উচ্চ মূল্যস্ফীতির কারণে ভোক্তা চাহিদা কমে যাওয়ায় রপ্তানি কমে গেছে। ইউরোপীয় ইউনিয়নে পোশাক পণ্যের মন্থর চাহিদা অব্যাহত রয়েছে, যার ফলে এই অঞ্চলে বাংলাদেশের পোশাক রপ্তানি বছরওয়ারি হিসাবে ১৭ দশমিক ৬৬ শতাংশ কমে মোট ১ হাজার ৩৬৯ কোটি ইউরো হয়েছে। চীনের মোট রপ্তানিও একই সময়ে ২০ দশমিক ১৭ শতাংশ কমে ১ হাজার ৭১২ কোটি ইউরো হয়েছে। তবে আগামী দিনগুলোতে বড়দিন ও বক্সিং ডের মতো উৎসব সামনে রেখে পশ্চিমা দেশগুলোতে ব্যাপক কেনাকাটা হবে বলে আশা করছেন এ খাতের উদ্যোক্তারা। সে কারণে সামনে রপ্তানি বাড়বে বলে তাদের আশা।

বিকেএমইএর নির্বাহী সভাপতি মো. হাতেম বলেন, ‘আমরা গত বছর ভ্যালুতে নিট রপ্তানিতে চীনকে ছাড়িয়ে গেছি। এই বছর আমরা ভ্যালু ও ভলিউমে ছাড়িয়ে গেছি। তবে আমাদের সামনে চ্যালেঞ্জ হচ্ছে এটাকে ধরে রাখা। আমাদের কারখানাগুলো গত এক মাস তীব্র গ্যাস-সংকটে ভুগছে। গ্যাস-সংকট দূর করা না হলে এই সাফল্য ধরে রাখা কঠিন হবে।’

Share