ইসরায়েলিরা এখন থেকে বিনা ভিসায় যুক্তরাষ্ট্রে যেতে পারবেন

নয়াবার্ত‍া  ডেস্ক : ইসরায়েল-হামাস যুদ্ধের কারণে এখন থেকে ভিসা ছাড়া ইসরায়েলিরা ৯০ দিনের জন্য যুক্তরাষ্ট্রে যেতে পারবেন। বৃহস্পতিবার ওয়াশিংটনে ইসরায়েলি দূতাবাস এ ঘোষণা দিয়েছে। খবর ভয়েস অব আমেরিকার।

মার্কিন যুক্তরাষ্ট্র ২৭ সেপ্টেম্বর ঘোষণা করেছিল, তারা ইসরায়েলকে ভিসা মওকুফ কর্মসূচিতে অন্তর্ভুক্ত করতে যাচ্ছে। ইসরায়েল ছাড়া ইউরোপ-এশিয়ার ৪০টি দেশের নাগরিকরা ভিসা ছাড়া ৯০ দিনের জন্য আমেরিকা ভ্রমণের সুবিধা পেয়ে থাকে। তালিকায় ৪১তম দেশ হিসেবে নাম লেখাল ইসরায়েল।

তখন যুক্তরাষ্ট্র বলেছিল, ইসরায়েলিরা ৩০ নভেম্বর থেকে ভিসা ছাড়াই আমেরিকায় ভ্রমণ করার সুবিধা পাবে। একটি সংবাদ বিজ্ঞপ্তিতে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ জানিয়েছে, কর্মসূচিটি বৃহস্পতিবার থেকে চালু হবে।

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে কর্মকর্তারা পরিবর্তিত টাইমলাইনের কোনো কারণ জানাননি। কিন্তু ভিসা মওকুফের কর্মসূচিতে ইসরায়েলকে যুক্ত করার মাত্র কয়েকদিন পর হামাস দক্ষিণ ইসরায়েলের অসংখ্য স্থানে হামলা শুরু করে। তারপর থেকে ইসরায়েলি সামরিক বাহিনী স্থল আক্রমণের প্রস্তুতির পাশাপাশি গাজা উপত্যকার অবস্থানগুলোতে নিরলসভাবে আক্রমণ করেছে।

ভিসা মওকুফ প্রোগ্রামের অধীনে ইসরায়েলিরা প্রথমে ভ্রমণ অনুমোদনের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারবে। হোমল্যান্ড সিকিউরিটি বলেছে, এটি একটি স্বয়ংক্রিয় সিস্টেম যা ব্যক্তি ভ্রমণের যোগ্য কিনা তা নির্ধারণ করতে সহায়তা করবে। প্রক্রিয়াটি ৭২ ঘণ্টা পর্যন্ত সময় নিতে পারে। তারপর তারা মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবে।

এর যোগ্য হওয়ার জন্য, ইসরায়েলিদের অবশ্যই বায়োমেট্রিক পাসপোর্ট থাকতে হবে। যাদের কাছে এই ধরনের পাসপোর্ট নেই তাদের অবশ্যই মার্কিন ভিসার জন্য আবেদন করতে হবে।

যেসব দেশ ভিসা প্রোগ্রামে অংশ নিতে চায় তাদের তিনটি গুরুত্বপূর্ণ মানদণ্ড পূরণ করতে হবে। ইসরায়েল গত দুই বছরে দুটি মানদণ্ড পূরণ করেছে। তৃতীয় মানদণ্ড পূরণের জন্য লড়াই করছে ইসরায়েল। সেটি হলো ফিলিস্তিনি আমেরিকানসহ যেকোনো মার্কিন নাগরিক যারা ইসরায়েল ভ্রমণ করবে তাদের সঙ্গে পারস্পরিক সহযোগিতামূলক আচরণ করতে হবে।

অনেক সমালোচক বলেছেন, আমেরিকান নাগরিক হওয়া সত্ত্বেও, ফিলিস্তিনি আমেরিকানরা ইসরায়েলে ভ্রমণ করার সময় বৈষম্যের শিকার হচ্ছেন।

Share