ইসরায়েলের সঙ্গে বাহরাইনের আনুষ্ঠানিক সম্পর্ক স্থাপন

নিজস্ব ডেস্ক প্রতিবেদক : চতুর্থ আরব দেশ হিসেবে ইসরায়েলের সাথে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছে বাহরাইন। মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় দেশটির রাজধানী মানামায় গতকাল ১৮ অক্টোবর, রবিবার পূর্ণ কূটনৈতিক সম্পর্ক স্থাপনের লক্ষ্যে একটি যৌথ চুক্তিপত্রে স্বাক্ষর করেন দুই দেশের প্রতিনিধিরা।নিজস্ব ডেস্ক প্রতিবেদক : চতুর্থ আরব দেশ হিসেবে ইসরায়েলের সাথে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছে বাহরাইন। মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় দেশটির রাজধানী মানামায় গতকাল ১৮ অক্টোবর, রবিবার পূর্ণ কূটনৈতিক সম্পর্ক স্থাপনের লক্ষ্যে একটি যৌথ চুক্তিপত্রে স্বাক্ষর করেন দুই দেশের প্রতিনিধিরা।

চুক্তি স্বাক্ষরের পর দেয়া বক্তব্যে বাহরাইনি পররাষ্ট্রমন্ত্রী আবদুল লতিফ বিন রশিদ আল-জায়ানি আশা প্রকাশ করেন দুই দেশের মধ্যে ‘প্রতিটি ক্ষেত্রে ফলপ্রসূ দ্বিপক্ষীয় সহযোগিতা’ প্রতিষ্ঠিত হবে।

একই সাথে ফিলিস্তিনি সংঘাতের অবসানে দ্বি-রাষ্ট্রীয় সমাধানসহ এই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠারও আহ্বান জানান তিনি। যদিও ইসরায়েলি গণমাধ্যমগুলো জানিয়েছে, ওই নথিতে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত নিয়ে তেমন কিছুর উল্লেখ নেই।

ইসরায়েলি কর্মকর্তারা জানান, যৌথ ইশতেহারে স্বাক্ষর করেছেন ইসরায়েলের প্রতিনিধি দল এবং বাহরাইনের কর্মকর্তারা। এতে স্বাক্ষরের মাধ্যমে দুই দেশের কূটনৈতিক সম্পর্কের যাত্রা পুরোদমে শুরু হলো। এখন দুই দেশই নিয়মিত যোগাযোগের জন্য দূতাবাস খুলবে।

কয়েক দশক ধরে ইসরায়েলকে বয়কট করে আসছে বেশিরভাগ আরব দেশ। ফিলিস্তিনের সঙ্গে বিরোধের নিষ্পত্তি আগ পর্যন্ত কূটনৈতিক সম্পর্ক স্থাপন না করার বিষয়ে তারা অটল ছিল। তবে সংযুক্ত আরব আমিরাত সেই ধারা ভেঙে গত আগস্টের মাঝামাঝি দেশটির সঙ্গে চুক্তিবদ্ধ হয়। পরে সেপ্টেম্বরের মাঝামাঝিতে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের লক্ষ্যে বাহরাইনও ইসরায়েলের সঙ্গে চুক্তি করে। এরই ধারাবাহিকতায় চতুর্থ আরব দেশ হিসেবে ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক স্থাপন করেছে বাহরাইন।

Share