এবার বেতন কমলো এসআলম গ্রুপের ব্যাংক এআইবিএলের

নিজস্ব বার্তা প্রতিবেদক : এসআলম গ্রুপের মালিকানাধীন আল আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেডের (এআইবিএল) বেতন কমানোর সিদ্ধান্ত হয়েছে। বৃহস্পতিবার ভার্চুয়াল বোর্ড মিটিংয়ে এ সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে। কর্মকর্তাদের মোট (গ্রোস) বেতনের উপর ১০ শতাংশ থেকে ৪০ শতাংশ পর্যন্ত বেতন কমাচ্ছে এ ব্যাংক।

জানা গেছে, সর্বসাকুল্যে যাদের বেতন ৪০ হাজার টাকার উপরে কেবল তাদের বেতন কমছে। কয়েকটি ভাগে ভাগ করে বেতন কমাচ্ছে এ ব্যাংক। প্রথম ভাগে ৪০ হাজার টাকার উপরে কিন্তু এক লাখ টাকার নিচে তাদের বেতন ১০ শতাংশ পর্যন্ত কমবে। এক লাখ থেকে দুই লাখ টাকা পর্যন্ত কমবে ১৫ শতাংশ। যারা দুই লাখ বেতন পান তাদের কমবে ২০ শতাংশ। ব্যাংকের ডিএমডিদের কমবে ২৫ শতাংশ এবং এমডির (ব্যবস্থাপনা পরিচালক) বেতন কমবে ৪০ শতাংশ।

জুলাই মাস থেকে আগামী বছরের ডিসেম্বর পর্যন্ত এ নিয়ম কার্যকর থাকবে বলে জানা গেছে। এ সময় ইনসেনটিভ বোনাস ও ইনক্রিমেন্টও দেওয়া হবে না। এর আগে দ্য সিটি ব্যাংক, এবি ব্যাংক ও এক্সিম ব্যাংকের বেতন কমানোর সিদ্ধান্ত নিয়েছে ওইসব ব্যাংকের পরিচালনা পর্ষদ।

প্রসঙ্গত, দেশের ব্যাংকিং ও আর্থিক প্রতিষ্ঠান খাতের বড় অংশ নিয়ন্ত্রণ করা এসআলম গ্রুপের ভাইস চেয়ারম্যান আব্দুস সামাদ এআইবিএলের চেয়ারম্যান। এআইবি্এল ছাড়াও এসআলম গ্রুপের মালিকানায় রয়েছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, ইউনিয়ন ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক (এসআইবিএল), ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, এনআরবি গ্লোবাল ব্যাংক ও বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেড। এছাড়া কয়েকটি আর্থিক প্রতিষ্ঠান ও ইনস্যুরেন্স কোম্পানি রয়েছে তাদের মালিকানায়।

Share