করোনার ভ্যাকসিন ক্রয়ের সিদ্ধান্ত আগামী সপ্তাহে

নিজস্ব বার্তা প্রতিবেদক : প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারীতে বিপর্যস্ত সারাবিশ্ব। এর মধ্যে রাশিয়া করোনার ভ্যাকসিনের চূড়ান্ত অনুমোদন দিয়েছে। এছাড়াও অনেক দেশেই চলছে পরীক্ষা। বিভিন্ন দেশে এসব ভ্যাকসিন ক্রয়ের বিষয়ে উদ্যোগ নিয়েছে। আর বাংলাদেশ এ বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত নিবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করে সিদ্ধান্ত নেবে স্বাস্থ্য মন্ত্রণালয়। এ জন্য আগামী সপ্তাহে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক অনুষ্ঠিত হবে। ১২ আগস্ট, বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এসব কথা জানান। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনলাইনে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, আগামী সপ্তাহে প্রধানমন্ত্রী সাথে আমাদের মিটিং নির্ধারণ করা হয়েছে। সেই মিটিংয়েই আমরা সিদ্ধান্ত নেবো, চীনকে তাদের ভ্যাকসিনের ট্রায়াল বাংলাদেশে করতে দেয়া হবে কিনা। আর ইতিবাচক সিদ্ধান্ত হলে চীন বাংলাদেশে কতো মানুষের ওপর ট্রায়াল করবে, এক্ষেত্রে চীন আমাদের কতো টাকা দেবে, ট্রায়াল হলে চীন কি শর্তে ভ্যাকসিন দেবে-সেসব নিয়ে সিদ্ধান্তের পর চীনকে ট্রায়াল করতে দেয়া হবে।

তিনি আরো বলেন, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের আবিষ্কৃত ভ্যাকসিন বিভিন্ন দেশে সরবরাহ করার জন্য তারা চুক্তিবদ্ধ হচ্ছে এবং এডভান্স নিচ্ছে। যুক্তরাষ্ট্রের মর্ডানাসহ অন্য ভ্যাকসিন উদ্ভাবক কোম্পানিগুলোর সঙ্গেও বিভিন্ন দেশ চুক্তি করছে এবং এডভান্স দিচ্ছে। যারা আগে থেকে এডভান্স করে রাখছে, তাদের আগে টিকা সরবরাহ করবে কোম্পানিগুলো। আমরাও এসব কোম্পানির সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি। কোম্পানিগুলোর সঙ্গে চুক্তি করা বা এডভান্স দেয়ার বিষয়েও প্রধানমন্ত্রীর সঙ্গে অনুষ্ঠেয় বৈঠকে সিদ্ধান্ত হবে।

এ সময় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, টিকা সংগ্রহের জন্য একটি সোর্সের উপর নির্ভর করলে এটা পাওয়া কঠিন হবে। সেজন্য যদি একাধিক সোর্স থেকে এ ভ্যাকসিন আমরা সংগ্রহ করতে পারি। আমি এরই মধ্যে দেখেছি যেসব দেশে ভ্যাকসিন তৈরি করবে তাদের সাথে অনেক দেশ চুক্তিবদ্ধ হয়েছে, অগ্রিম টাকাও দিয়েছে। আমাদেরও এ ধরনের ব্যবস্থায় যেতে হবে।

Share