কালী দেবীর বিকৃত ছবির জন্য ক্ষমা চাইলো ইউক্রেন

নয়াবার্তা ডেস্ক : সম্প্রতি ইউক্রেন মা কালীর একটি ছবি পোস্ট করে সোশ্যাল মিডিয়ায়। এর কারণে ভারতীয়দের রোষানলে পড়ে দেশটি। ইউক্রেনের বিরুদ্ধে অভিযোগ ছিল অবমাননাকর ও বিকৃত ছবি পোস্ট করে ভারতীয়দের ভাবাবেগে আঘাত করা হয়েছে। বিতর্কের মুখে পড়ে ক্ষমা চেয়েছে দেশেটির প্রতিরক্ষা মন্ত্রালয়।

রবিবার ইউক্রেনের মন্ত্রালয় থেকে একটি ছবি পোস্ট করা হয় সোশ্যাল মিডিয়ায়। তারপর শুরু হয় তুমুল বিতর্ক। ছবিটি ছিল দেবী কালীর। ছবিটি নিয়ে সোশ্যাল মিডিয়াতে শোরগোল শুরু হলে এই পোস্টের জন্য ক্ষমা চেয়ে টুইট করে দেশটির ডেপুটি প্রতিরক্ষা মন্ত্রী এমিন জাপারোভা ।

তিনি টুইট করেন, ‘আমাদের প্রতিরক্ষা মন্ত্রণালয় দেবী কালীর বিকৃত ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করার জন্য দুঃখিত। ইউরোপীয় দেশ হিসেবে আমরা ভারতের অনন্য সাংস্কৃতিক ঐতিহ্যকে সম্মান করি। ভারতের সহযোগিতার জন্য প্রশংসা করি। ইতিমধ্যে ওই পোস্টটি সরিয়ে নেওয়া হয়েছে।’

টুইটারে মা কালীর এই ছবিটিকে “ওয়ার্ক অফ আর্ট” ক্যাপশনসহ পোস্ট করে। এতেই ভারতীয় ট্যুইটার ব্যবহারকারীরা ক্ষুব্ধ হন। ছবিটি ৩০ এপ্রিল পোস্ট করা হয়েছিল। অনেকেই ইউক্রেন সরকারের সমালোচনা করে বলেন, যুদ্ধের সময় ভারতের সাহায্য চাওয়ার পর ইউক্রেন এই তুচ্ছ কীভাবে করল।

প্রতিরক্ষা মন্ত্রী এমিন জাপারোভার ভারত সফরের কয়েকদিন পর প্রতিরক্ষা মন্ত্রকের তরফে এই টুইটটি করা হয়। ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর ভারত নানা ভাবে সাহায্য করে যুদ্ধবিধ্বস্ত দেশটিকে।

Share