জমি বা ফ্ল্যাট বিক্রিতে বাড়তি কর মওকুফ

নয়াবার্ত‍া প্রতিবেদক : জমি বা ফ্ল্যাটসহ ব্যক্তিগত স্থাবর সম্পত্তি বিক্রির সময় প্রদেয় করকে চূড়ান্ত কর দায় হিসেবে বিবেচনা করা হচ্ছে। ফলে বিক্রেতাকে আর অতিরিক্ত কোনো কর দিতে হবে না।

১১ অক্টোবর জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) জারি করা এক প্রজ্ঞাপন সূত্রে এ তথ্য জানা গেছে। ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, আয়কর আইন-২০২৩–এর ৭৬ নম্বর ধারার ১ নম্বর উপধারার ক্ষমতাবলে ব্যক্তি শ্রেণির করদাতাদের জন্য সম্পত্তি হস্তান্তর থেকে অর্জিত মূলধনি আয়ে উৎসে কর্তন করা করের পরিমাণকে চূড়ান্ত কর দায় হিসেবে নির্ধারণ করা হবে। এক্ষেত্রে অর্জিত আয়ের বিপরীতে অতিরিক্ত কোনো কর পরিশোধ করা থেকে অব্যাহতি দেওয়া হলো।

এর আগে গত ৪ অক্টোবর জমি রেজিস্ট্রেশনে কর কমায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। একইসঙ্গে এলাকাভিত্তিক জমি রেজিস্ট্রেশন বা নিবন্ধন কর থেকে সরে এসে মৌজাভিত্তিক জমি কর নির্ধারণ করা হয়।

প্রজ্ঞাপনে মৌজা অনুযায়ী বিভিন্ন বাণিজ্যিক ও আবাসিক এলাকার জমি নিবন্ধন কর পুনর্নির্ধারণ করা হয়েছে। এর আগে উৎসে কর বিধিমালায় জমি নিবন্ধনের সর্বোচ্চ করহার ছিল ২০ লাখ টাকা বা দলিল মূল্যের ৮ শতাংশের মধ্যে যেটি সর্বোচ্চ, যা এখন সংশোধিত এসআরওতে করা হয়েছে– ১৫ লাখ টাকা বা দলিল মূল্যের ওপর ৮ শতাংশের যেটি সর্বোচ্চ।

Share