টিভি উপস্থাপিকাদেরকে মুখ ঢাকতে বাধ্য করল তালেবান

নয়াবার্তা ডেস্ক : সম্প্রতি আফগানিস্তানে ক্ষমতাসীন তালেবান শাসকরা নির্দেশ দিয়েছিল, গতকাল শনিবার থেকেই মুখ ঢেকে খবর পড়তে হবে সকল টিভি উপস্থাপিকাকে। সেই নির্দেশ অমান্য করে, মুখ না ঢেকেই খবর পড়ছিলেন দেশটির একাধিক বেসরকারি টিভি চ্যানেলের উপস্থাপিকারা। কিন্তু রবিবার আফগানিস্তানের টিভি চ্যানেলগুলোতে উপস্থাপিকারা মুখ ঢেকেই খবর পড়তে বাধ্য হয়েছেন।

চলতি মাসের শুরুর দিকে আফগানিস্তানের সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুনন্দজাদা নির্দেশ দেন, জনসমক্ষে মেয়েদের মুখ বোরখা দিয়ে ঢেকে রাখতে হবে। শনিবার থেকে টিভি চ্যানেলের সঞ্চালকদেরও এই নির্দেশ পালন করতে বলা হয়। কিন্তু সেদিন দেশের একাধিক টিভি চ্যানেলের সঞ্চালকরা মুখ না ঢেকেই খবর পড়েন।

তবে রবিবার তারা তালেবানের আদেশ মেনে মুখ ঢেকে খবর পড়েছেন। উপস্থাপিকারা বলছেন, তালেবান সরকার তদের মুখ ঢাকতে বাধ্য করেছে।

রবিবার টোলো নিউজ, আরিয়ানা টেলিভিশন, শামসাদ টিভি এবং ওয়ান টিভিসহ সব টিভি চ্যানেলেই উপস্থাপিকাদেরকে শুধু চোখ খোলা রেখে পুরো শরীরসহ মাথা ও মুখমণ্ডল ঢেকে খবর পড়তে দেখা গেছে।

টোলো নিউজের উপস্থাপিকা সোনিয়া নিয়াজি বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘আমরা পুরো মুখ ঢেকে খবর পড়তে চাইনি। কিন্তু তালেবান সরকার টোলো নিউজের ওপর চাপ সৃষ্টি করে বলেছে, যেসব উপস্থাপিকা মুখ ঢাকতে চাইবে না তাদেরকে অন্য কাজে নিয়োগ দিতে হবে বা চাকরি থেকে সরিয়ে দিতে হবে’।

‘টোলো নিউজকে বাধ্য করা হয়েছে এবং আমাদেরকে জোর করে আপাদমস্তক বোরকা পরানো হয়েছে’।

এর আগে আফগানিস্তানে টিভি উপস্থাপিকাদেরকে শুধু একটি ওড়না পরে খবর পড়তে হত।

তালেবানরা ঘোষণা দিয়েছে, যেসব উপস্থাপিকা মুখ ঢাকতে রাজি হবে না তাদের মিডিয়ার ম্যানেজার এবং অভিভাবকদেরও শাস্তি দেওয়া হবে।