দক্ষিণ চীন সাগরে নতুন ২ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ বেইজিংয়ের

নিজস্ব ডেস্ক প্রতিবেদক : যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিতে দক্ষিণ চীন সাগরে দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে চীন, যার মধ্যে একটি যুদ্ধবিমানবাহী রণতরীবিধ্বংসী ক্ষেপণাস্ত্র। এর আগে ওই অঞ্চলে মার্কিন গোয়েন্দা বিমানের উপস্থিতি নিয়ে তীব্র প্রতিবাদ জানিয়েছিল বেইজিং।

দক্ষিণ চীন সাগরের বিতর্কিত জলরাশিতে সামরিক মহড়া চালাচ্ছে চীন। এ কারণে ওই অঞ্চলের আকাশে বিস্তীর্ণ এলাকা জুড়ে ‘নো ফ্লাই জোন’ বা বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে তারা। বেইজিংয়ের অভিযোগ, মঙ্গলবার ‘নো ফ্লাই’ জোনে প্রবেশ করেছে একটি মার্কিন গোয়েন্দা বিমান। এর ২৪ ঘণ্টা পর ওই অঞ্চলে আবারও আমেরিকান গোয়েন্দা বিমান টহল দেয়। এরপরই যুক্তরাষ্ট্রের কাছে কূটনৈতিক স্তরে প্রতিবাদ জানায় চীন। খবর আল জাজিরার।

বৃহস্পতিবার সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদনে বলা হয়, ক্ষেপণাস্ত্র দু’টির একটি ডিএফ-২৬বি। এই ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র স্থলে ও জলে আণবিক অস্ত্র নিয়ে ৪ হাজার ৫০০ কিলোমিটার পর্যন্ত আঘাত হানতে পারে। বিশেষ করে যুদ্ধবিমানবাহী রণতরীর বিরুদ্ধে এটি হামলায় সক্ষম। অন্য ক্ষেপণাস্ত্র ডিএফ-২১ডি এক হাজার ৮০০ কিলোমিটার পর্যন্ত হামলা চালাতে পারে।

গত মাসেই দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চালায় মার্কিন নৌবাহিনী। বিশ্লেষকদের মতে, চীন যে চাইলে মার্কিন রণতরী ডুবিয়ে দিতে পারে- এই বার্তা দিতেই হাইনান প্রদেশ ও বিতর্কিত পারাসেল দ্বীপপুঞ্জের মাঝামাঝি অঞ্চলে মিসাইল দু’টি ছুঁড়েছে বেইজিং।

সম্প্রতি দক্ষিণ চীন সাগরের প্রায় ৯০ শতাংশ নিজেদের দাবি করে জাপান, ভিয়েতনাম, ফিলিপাইনসহ বেশ কয়েকটি দেশের সঙ্গে বিতর্কে জড়িয়েছে বেইজিং।

Share