দূষিত হওয়ার শঙ্কায় জাপানে ১৬ লাখ মডার্না টিকার প্রয়োগ স্থগিত

নিজস্ব ডেস্ক প্রতিবেদক : জাপানে পাঁচ লাখের বেশি মডার্নার করোনা টিকা দূষিত হয়ে পড়ার প্রমাণ পাওয়া গেছে। এজন্য আপাতত দেশটিতে ১৬ লাখ মডার্না টিকা প্রয়োগ বন্ধ করা হয়েছে। এ টিকা বিক্রি ও সরবরাহের দায়িত্বে থাকা তাকেদা ফার্মাসিউটিক্যালস জানিয়েছে, সাবধানতার অংশ হিসেবে মডার্না তাদের টিকার আরও তিনটি ব্যাচের সরবরাহ আপাতত স্থগিত রেখেছে। এসব জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয় টিকাটির ৫ লাখ ৬০ হাজার ভায়ালের একটি ব্যাচের কিছু ডোজে ‘অন্য উপাদান’ পাওয়ার কথা নিশ্চিত করেছে। স্পেনে মডার্নার একটি টিকা উৎপাদন কেন্দ্রে ‘অন্য উপাদান’ যুক্ত হয়ে থাকতে পারে বলে অনুমান করা হচ্ছে। মডার্না বলেছে, এখন পর্যন্ত নিরাপত্তা বা টিকার কার্যকারিতায় কোনো সমস্যা তারা পায়নি। ঘটনাটি আরও খতিয়ে দেখতে নিয়ন্ত্রক সংস্থা ও তাকেদা ফার্মাসিউটিক্যালের সঙ্গে কাজ করার কথাও জানিয়েছে তারা।

করোনাভাইরাসের সংক্রমণের ঊর্ধ্বগতি মোকাবেলায় হিমশিম খাওয়া জাপান বুধবার আরও ৮টি প্রশাসনিক এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করেছে। দেশটির রাজধানী টোকিওতে এখন প্যারা অলিম্পিক গেমসও চলছে। জাপানে মডার্না ছাড়াও ফাইজার ও অ্যাস্ট্রাজেনেকার কোভিড টিকা প্রয়োগে অনুমতি দেওয়া হয়েছে। তবে অ্যাস্ট্রাজেনেকার টিকা তারা আপাতত দিচ্ছে না।

Share