নারীর সঙ্গে পেরুর প্রধানমন্ত্রীর অডিও ফাঁসের ঘটনায় পদত্যাগ

নয়াবার্ত‍া ডেস্ক : নারীর সঙ্গে অডিও ফাঁসের পর পেরুর প্রধানমন্ত্রী আলবার্তো ওটারোলা পদত্যাগ করেছেন। মঙ্গলবার (০৬ মার্চ) তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আলবার্তোর বিরুদ্ধে ক্ষমতা অপব্যবহারের অভিযোগ রয়েছে। তিনি প্রভাব খাটিয়ে এক নারীকে সরকারি লাভজনক চুক্তি পাইয়ে দেওয়ার চেষ্টা করেছিলেন বলে অভিযোগ করা হয়েছে।

গত সপ্তাহে পেরুর একটি টিভি চ্যানেলে তাদের দুজনের কথোপকথনের অডিও ক্লিপ প্রচার করা হয়। এরপর বিষয়টি প্রকাশ্যে আসে। যদিও কোনো অন্যায় করার অভিযোগ অস্বীকার করেছেন আলবার্তো। তবে অভিযোগের ভিত্তিতে আনুষ্ঠানিক তদন্তও শুরু করা হয়েছে।

আলবার্তো সংবাদমাধ্যমকে বলেন, প্রকাশিত অডিওটি ছিল ২০২১ সালের। ওই সময়ে তিনি কোনো সরকারি কর্মকর্তা ছিলেন না। এটি বিরোধী দলের ষড়যন্ত্র। অডিওটি কাটছাট এবং উদ্দেশ্যপ্রণোদিত বলেও মন্তব্য করেন তিনি।

আলবার্তোর সঙ্গে কথোপকথন ফাঁস হওয়া ওই নারীর নাম পিনেডো। তাকে ২০২৩ সালে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দুটি কাজের চুক্তি দেওয়া হয়। এ চুক্তি থেকে তার ১৪ হাজার ডলার উপার্জন হয়।

ফাঁস হওয়া অডিওতে নারীর প্রতি তার ভালোবাসার কথা বলতে শোনা যায়। এছাড়া অডিওতে তাকে সিভি পাঠাতে বলতে শোনা যায়।

পদত্যাগের ভাষণে আলবার্তো বলেন, যারা আমাকে সবসময় সরকার থেকে সরাতে চেয়েছেন তারা আমার ভাবমূর্তি নষ্ট করতে অডিও সম্পাদনা করতেও দ্বিধা করেননি।

পেরুর সাবেক প্রধানমন্ত্রী মার্টিন ভিজকারার বিরুদ্ধে ভাবমূর্তি নষ্টের অভিযোগ তোলেন তিনি। তবে সামাজিক যোগাযোগমাধ্যমে অভিযোগ প্রত্যাখ্যান করেছেন ভিজকারা।

Share