নিউ ইয়র্ক সিটিতে প্রবেশে লাগবে টোল

নয়াবার্তা ডেস্ক : যানজট, দূষণ থেকে পরিত্রাণ পেতে এবং গণপরিবহনের আয় বাড়াতে নতুন পদক্ষেপ নিলো বিশ্বের অন্যতম ব্যস্ত শহর নিউ ইয়র্ক সিটির নগর কর্তৃপক্ষ। নতুন নিয়ম অনুযায়ী খুব শিগগিরই শহরে প্রবেশ করা যানবাহনগুলোকে গুণতে হবে বাড়তি টোল।

২০২৪ সালের বসন্ত নাগাদ এই নিয়ম চালু হওয়ার কথা রয়েছে। লন্ডন, সিঙ্গাপুর, স্টকহোমের যানজটময় রাস্তায় ঢুকতেও টোল দিতে হয়। এখন নিউ ইয়র্ক শহরও সেই কাতারে নাম ওঠাল। যুক্তরাষ্ট্রের বিভিন্ন জায়গার টোলিং এর কথা মাথায় রেখে চালকদের ৯ থেকে ২৩ ডলারেরও বেশি গুণতে হতে পারে বলে জানিয়েছে মেট্রোপলিটন ট্রান্সপোর্টেশন অথরিটি (এমটিএ)। তবে এ বিষয়ে এখনো বিস্তারিত জানা যায়নি।

নিউ ইয়র্ক সিটি প্রশাসনের মুখপাত্র ক্যাথি হছুল সোমবার জানান, যানজটের কারণে বাড়তি টোল দেওয়ার ব্যাপারে ফেডারেল হাইওয়ে অ্যাডমিনিস্ট্রেশন সিদ্ধান্ত চূড়ান্ত করেছে। এখনো দীর্ঘমেয়াদী এই পরিকল্পনার খুঁটিনাটি নিয়ে ভাবা হচ্ছে। বিবৃতিতে ক্যাথি বলেন, ‘ফেডারেল সরকারের সবুজ সংকেত পাওয়ার পর আমরা এ আইন বাস্তবায়নের জন্য কাজ শুরু করতে যাচ্ছি।’

ম্যানহাটনের হাডসন, হার্লেম রিভার্স ও এর পশ্চিমে বিভিন্ন টানেল এবং ব্রিজ ব্যবহার করতে এর আগে থেকেই চালকদের বেশ বড় রকমের টোল দিতে হত। বর্তমানে ম্যানহাটনের দক্ষিণে ঢুকতে নতুন টোলের সম্মুখীন হতে হবে চালকদের। নতুন এই টোল ব্যবস্থা চালু হলে প্রতি বছর প্রায় এক বিলিয়ন ডলার আয় করা যাবে বলে আশা করা হচ্ছে। এই বাড়তি অর্থ সাবওয়ে, বাস এবং শহরের এমটিএ নিয়ন্ত্রিত রেলের উন্নয়নে ব্যবহার করা হবে।

এপি জানায়, এর আগে ২০১৯ সালে এই উদ্যোগ গ্রহণ করা হলেও করোনা ভাইরাস মহামারি এবং সরকারি দিকনির্দেশনার অভাবে এই প্রকল্প থেমে ছিল। এদিকে বাড়তি টোলের নতুন নিয়মের বিরোধিতা করেছেন নিউ জার্সির কর্মকর্তারা। তারা মনে করেন, নিউ জার্সি থেকে ম্যানহাটন অভিমুখী যাত্রীদের খরচ আকাশচুম্বী বেড়ে যাবে। ভাড়া সামর্থ্যের বাইরে চলে যাবে দাবি করে ট্যাক্সি ও পেশাদার গাড়িচালকরাও এর বিরোধিতা করেছেন।

Share