নিভবার মুখে ট্রাম্পের আশা

নিজস্ব ডেস্ক প্রতিবেদক : বাজিমাত করে ফেলেছেন জো বাইডেন। নিভে যাচ্ছে ডোনাল্ড ট্রাম্পের আবার জেতার আশা। বাইডেন জয়ের খুব কাছে চলে এসেছেন জর্জিয়ায় নিজের অধিপত্য বিস্তার করে। অঙ্গরাজ্যটিতে ট্রাম্পকে টপকে নিজেকে এগিয়ে নিয়েছেন ৯১৭ পপুলার ভোটে। অথচ শুরু থেকেই এখানে ডোনাল্ড ট্রাম্পই এগিয়ে ছিলেন।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের খবরে বলা হয়েছে, জর্জিয়ায় দীর্ঘসময় পেছনে থাকার পর ট্রাম্পকে টপকে এগিয়ে গেছেন জো বাইডেন। তবে কয়েক হাজারের মতো ভোট গণনা বাকি এখনও।

রাজ্যটিতে জো বাইডেন জয় পেলে ১৬টি ইলেক্টোরাল কলেজ ভোটের সবগুলোই তিনি পাবেন। যা হবে হোয়াইট হাউস জয়ের মূল চাবি। অবশ্য বাইডেন হোয়াইট হাউস জয়ে মাত্র ছয় ভোট দূরে দাঁড়িয়ে আছেন। যার ভরসা ছিল ছয় ইলেক্টোরাল ভোটের নেভাদা।

খবরে বলা হয়েছে, জর্জিয়ায় শুরু থেকেই এগিয়ে ছিলেন রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কিন্তু শুক্রবার (০৬ নভেম্বর) রাজ্যটিতে আবারও ভোটগণনা শুরু হলে দ্রুতই নিজের লিড হারাতে থাকেন তিনি।

সিএনএন বলছে, দ্বিতীয় মেয়াদে নিজের ক্ষমতা ধরে রাখতে হলে জর্জিয়ার ১৬টি ভোট ট্রাম্পকে অবশ্যই পেতে হবে। না হলে তার আশা বাঁচবে না। তার ম্যাজিক ফিগার ২৭০-এ যাওয়া আশাই থেকে যাবে। অবশ্য যে পরিমাণ ভোটগণনা বাকি রয়েছে, তাতে বলা চলে খুব বেশি একটা ব্যবধানে নেই দুজনে।

তবে বাইডেন জর্জিয়ায় শেষ পর্যন্ত জয় না পেলেও নেভাদাতে তার সেই ভরসার আলো জ্বলবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। ছয় ইলেক্টোরাল ভোটের এ রাজ্যে ইতোমধ্যে ১১ হাজারের বেশি পপুলার ভোটে এগিয়ে আছেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী বাইডেন। যেখানে প্রেসিডেন্ট হতে তার এই ছয়টি ভোটই যথেষ্ট।

জর্জিয়া ও পেনসিলভেনিয়া ছাড়া ২৭০ এ যাওয়া হবে না ডোনাল্ড ট্রাম্পের।

দ্য অ্যাসোসিয়েটেড প্রেসের মতে, জো বাইডেন এগিয়ে আছেন ২৬৪ ইলেক্টোরাল ভোট পেয়ে। আর ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪ ইলেক্টোরাল কলেজ ভোট।

আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমের মতে, জর্জিয়া (১৬ ইলেক্টোরাল ভোট), নেভাদা (ছয় ইলেক্টোরাল ভোট), অ্যারিজোনা (১১ ইলেক্টোরাল ভোট) ও পেনসিলভেনিয়া (২০ ইলেক্টোরাল ভোট)- এই চার রাজ্যে দুই প্রার্থীর ভাগ্য। তবে কোনো কোনো সংবাদমাধ্যমের চোখ নর্থ ক্যারোলাইনার ১৫টি ইলেক্টোরাল ভোটের দিকেও।

বলা হচ্ছে, শুধু নেভাদাতে বা বাকি চারটি রাজ্যের যে কোনো একটিতে জয় পেলে জো বাইডেন হবেন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট। তবে ট্রাম্পের ক্ষেত্রে পথটা কঠিন। আবারও হোয়াইট হাউসের দায়িত্ব ফিরে পেতে তার পেনসিলভানিয়া এবং সঙ্গে বাকি চারটি রাজ্যের তিনটিতে জয় দরকার।

Share