পদ্মা সেতুতে গাড়ি থামানো, হাঁটা, ছবি তোলা বারণ করে ফের বিজ্ঞপ্তি

নয়াবার্তা প্রতিবেদক : পদ্মা সেতুতে যানবাহন থামানো, হাঁটাচলা করা, ছবি তোলায় নিষেধাজ্ঞা থাকলেও উদ্বোধনের পরপরই মানুষের উচ্ছ্বাসে বিধি-নিষেধ ভেসে গিয়েছিল।তবে, রবিবার থেকে সাধারণ পরিবহন চলাচলের জন্য পদ্মা সেতু খুলে দেয়া হলে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয়।

এ পরিপ্রেক্ষিতে সেতু কর্তৃপক্ষ এদিন গণবিজ্ঞপ্তি দিয়ে এই বিধি-নিষেধ স্মরণ করিয়ে দিয়েছে। সেই সঙ্গে সেতুর ওপর যানবাহন থামানো বন্ধেও কঠোর হয়েছে।

রবিবার সকালে পদ্মা সেতু পারাপারের জন্য উন্মুক্ত করে দেয়ার পরপরই মানুষ রীতিমতো হামলে পড়ে সেতুর উপর দিয়ে যেতে। হেঁটে কাউকে উঠতে না দিলেও মোটরসাইকেল কিংবা গাড়ি নিয়ে উঠে অনেকেই সেতুর উপর গাড়ি থামিয়ে ছবি তোলায় মেতে ওঠে। অনেকে লাইভও করছিলেন। আবার বাস থামিয়েও নেমে পড়ে যাত্রীরা।

এরপর বিকালে সেতু বিভাগের পক্ষ থেকে বিধি-নিষেধের কথা স্মরণ করিয়ে দিয়ে গণবিজ্ঞপ্তি দেওয়ার কথা জানান সেতু মন্ত্রণালয়ের সচিবের একান্ত সচিব এ এস এম রিয়াদ হাসান।

তিনি বলেন, এই গণবিজ্ঞপ্তিটা আগে (উদ্বোধনের আগে) একবার দেওয়া হয়েছিল। আজকে আবার নতুন করে দেওয়া হল।

গণবিজ্ঞপ্তিতে দেয়া নির্দেশনা :-

  • পদ্মা সেতুর উপর অনুমোদিত গতিসীমা ৬০ কিলোমিটার/ঘণ্টা।
  • পদ্মা সেতুর উপর যে কোনো ধরনের যানবাহন দাঁড়ানো ও যানবাহন থেকে নেমে সেতুর উপরে দাঁড়িয়ে ছবি তোলা/হাঁটা সম্পূর্ণ নিষেধ।
  • তিন চাকা বিশিষ্ট যানবাহন (রিকশা, ভ্যান, অটোরিকশা ইত্যাদি), পায়ে হেঁটে, সাইকেল বা নন-মটোরাইজড গাড়ি যোগে সেতু পারাপার হওয়া যাবে না।
  • গাড়ির বড়ির চেয়ে বেশি চওড়া এবং ৫.৭ মিটার উচ্চতার চেয়ে বেশি উচ্চতার মালামালসহ যানবাহন সেতুর উপর দিয়ে পারাপার করা যাবে না।
  • সেতুর উপরে কোনো ধরনের ময়লা ফেলা যাবে না।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পদ্মা সেতু একটি অতি গুরুত্বপূর্ণ জাতীয় স্থাপনা বিধায় সেতু পারাপারে সর্বসাধারণকে উপরোক্ত নির্দেশনা মেনে চলার জন্য অনুরোধ করা যাচ্ছে।

Share