বাংলাদেশে পারমাণবিক গবেষণা চুল্লি নির্মাণ করবে রাশিয়া

নয়াবার্তা ডেস্ক : বাংলাদেশে পারমাণবিক গবেষণা চুল্লি নির্মাণ করবে রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন- রোসাটম। সংস্থার মহাপরিচালক আলেক্সি লিখাচেভ এ কথা জানিয়েছেন।

রাশিয়ার বার্তা সংস্থা তাসের এক প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার পারমাণবিক কর্পোরেশনের প্রধান আলেক্সি লিখাচেভ বলেছেন, পরিকল্পনা আছে বাংলাদেশে একটি গবেষণা চুল্লি নির্মাণের।

আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থার (IAEA) সাধারণ সম্মেলনের ৬৭তম বার্ষিক অধিবেশনের ফাঁকে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশের বিশেষজ্ঞরা বহু বছর ধরে একটি শক্তিশালী গবেষণা চুল্লির স্বপ্ন দেখছেন। আমরা তাদের সঙ্গে মিলে এটি নির্মাণের পরিকল্পনা করছি।

এ ছাড়া লিখাচেভ জানিয়েছেন, অক্টোবরের শুরুতে রোসাটম বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র রূপপুরে জ্বালানি সরবরাহ করবে। এ প্রকল্পের উন্নয়নের জন্য আরও যেসব পদক্ষেপ নেওয়ার প্রয়োজন সে বিষয়ে তারা সহযোগিতা অব্যাহত রাখবে।

বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র বাস্তবায়ন করছে রোসাটম। গত বছর অক্টোবরে রূপপুর প্রকল্প সাইটে সাংবাদিকদের সঙ্গে সাক্ষাৎকারেও রোসাটমের মহাপরিচালক এ পরিকল্পনার কথা জানিয়েছিলেন।

পারমাণবিক ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে সহযোগিতা অব্যাহত রাখার কোনো পরিকল্পনা আছে কী? বাংলাদেশের দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প নির্মাণ বা অন্যান্য প্রকল্প নিয়ে কোনো আলোচনা চলছে কি না? রাশিয়া টোয়েন্টি ফোরের (রশিয়া) এমন আরেক প্রশ্নের উত্তরে রোসাটমের মহাপরিচালক বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ শেষ হলেও আমাদের পারস্পরিক সহযোগিতা শেষ হয়ে যাবে না। বিদ্যুৎকেন্দ্রটি উৎপাদনে গেলেও আমাদের সহযোগিতা অব্যাহত থাকবে এবং আমরা বিদ্যুৎকেন্দ্রেটির জন্য প্রয়োজনীয় পারমাণবিক জ্বালানি সরবরাহ করে যাব। বাংলাদেশ সরকার যদি দ্বিতীয় পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করে থাকে তবে রূপপুর থেকে অর্জিত অভিজ্ঞতা খুবই কাজে আসবে। বাংলাদেশ একটি গবেষণা চুল্লি নির্মাণের বিষয়ে গুরুত্ব দিচ্ছে বলে আমরা বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে রাশিয়ার ডিজাইন করা একটি গবেষণা চুল্লির ভিত্তিতে একটি নিউক্লিয়ার সায়েন্স অ্যান্ড টেকনোলজি সেন্টার নির্মাণের প্রস্তাব জমা দিয়েছি।

Share