বিআরটিএ প্রথমবারের মতো দুর্ঘটনার চিত্র প্রকাশ করল

নয়াবার্তা প্রতিবেদক : প্রথমবারের মতো দেশের সড়ক দুর্ঘটনার চিত্র প্রকাশ করেছে রাষ্ট্রীয় পরিবহন নিয়ন্ত্রণ সংস্থা বিআরটিএ। প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি মাসে সারা দেশে ৩২২টি সড়ক দুর্ঘটনায় ৩৩৩ জন নিহত এবং ৩৩৬ জন আহত হয়েছেন।

বিআরটিএ চেয়ারম্যান নুর হোসেন মজুমদার স্বাক্ষরিত প্রতিবেদন ইতোমধ্যে প্রতিষ্ঠানের ওয়েবসাইডে প্রকাশ করা হয়েছে। যদিও এই প্রতিবেদনের সঙ্গে দ্বিমত পোষণ করেছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

সম্প্রতি বিআরটিএ আয়োজিত এক অনুষ্ঠানে সড়ক সচিব ঘোষণা দিয়েছিলেন এখন থেকে প্রতি মাসে সরকারিভাবে সড়ক দুর্ঘটনার চিত্র প্রকাশ করা হবে। এরই ধারাবাহিকতায় এ প্রতিবেদন প্রকাশ করা হলো।

প্রতিবেদন অনুযায়ী, সর্বোচ্চ ১০৪টি সড়ক দুর্ঘটনা হয়েছে ঢাকা বিভাগে। এতে নিহতের সংখ্যা ১১০ জন ও আহত ৭৪। চট্টগ্রাম বিভাগে ৫১টি সড়ক দুর্ঘটনায় ৪৬ জন নিহত ও ২১ জন আহত। রাজশাহী বিভাগে ৪৪ দুর্ঘটনায় ৪৭ জন নিহত ও ৩০ জন আহত, সিলেট বিভাগে ২২টি সড়ক দুর্ঘটনায় ২৬ জন নিহত ও ৩৫ জন আহত, খুলনা বিভাগে ৪৫ সড়ক দুর্ঘটনায় ৪২ জন নিহত ও ৭৩২ জন আহত। রংপুর বিভাগে ২৫টি সড়ক দুর্ঘটনায় ৩০ জন নিহত ও আহত ৩৭। বরিশাল বিভাগে ১৬ সড়ক দুর্ঘটনায় ১৭ জন নিহত ও ৪৪ জন আহত। ময়মনসিংহ বিভাগে ১৫ দুর্ঘটনায় ১৫ জন নিহত ও ২৩ জন আহত।

এদিকে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির রিপোর্টে বলা হয়েছে, চলতি বছরের জানুয়ারিতে ৫৯৩টি সড়ক দুর্ঘটনায় ৫৮৫ জন নিহত ও ৮৯৯ জন আহত হয়েছে।

বিআরটিএ দুর্ঘটনা প্রতিবেদন সম্পর্কে যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, আমরা শুধু সংবাদপত্রে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী প্রতিবেদন তৈরি করি। কিন্তু বিআরটিএ রাষ্ট্রীয় অর্থে পরিচালিত এক বিশাল বড় প্রতিষ্ঠান। এই বিবেচনায় তৃণমূল থেকে সড়ক দুর্ঘটনার তথ্য নিলে যাত্রী কল্যাণ সমিতির তথ্য থেকে দ্বিগুণ তথ্য বিআরটিএ পাওয়ার কথা ছিল । কেননা সব দুর্ঘটনা সংবাদপত্রে আসে না। অথচ শুরুতেই বিআরটিএ ভুল বা বিভ্রান্তিকর তথ্য দিয়েছে।

তিনি বলেন, বিআরটিএ সড়ক দুর্ঘটনার যে পরিসংখ্যান তৈরি করছে তাতে দুর্ঘটনা ও হতাহতের সংখ্যা কম দেখানোয় সড়ক দুর্ঘটনা নিরসনে সঠিক পদক্ষেপ নেওয়া যাবে না। আমি মনে করি চিকিৎসকের কাছে রোগ লুকালে যেমন মরণ সুনিশ্চিত, ঠিক তেমনি দুর্ঘটনার প্রকৃত চিত্র লুকিয়ে বা তথ্য কম দেখিয়ে বিআরটিএ কেবল মন্ত্রণালয় এবং সরকারকে বিভ্রান্ত করছে তা নয়, সঠিক তথ্য লুকিয়ে সড়ক দুর্ঘটনা বৃদ্ধিতে ভূমিকা রাখছে। সুতরাং সরকারকে বিভ্রান্ত না করে সড়ক দুর্ঘটনার প্রকৃত চিত্র তুলে ধরার জন্য বিআরটিএ’র প্রতি অনুরোধ জানাচ্ছি।

Share