ভারত আমাদের অকৃত্রিম বন্ধু : প্রধানমন্ত্রী

নিজস্ব বার্তা প্রতিবেদক : ভারতকে অকৃত্রিম বন্ধু হিসেবে অভিহিত করে স্বাধীনতা যুদ্ধে সহযোগিতার জন্য তাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার সকালে নরেন্দ্র মোদির সঙ্গে এক ভার্চুয়াল বৈঠকে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেছেন, ভারত আমাদের অকৃত্রিম বন্ধু। বিজয়ের মাসে আপনার সঙ্গে বৈঠক করতে পেরে আমি অত্যন্ত আনন্দিত।

শেখ হাসিনা বলেন, আমাদের স্বাধীনতা যুদ্ধে ভারতের সশস্ত্র বাহিনীর যেসব সদস্য জীবন দান করেছেন, শহীদ হয়েছেন তাদের প্রতি আমি আমার শ্রদ্ধা নিবেদন করছি। তাদের পরিবারের প্রতি আমার সহমর্মিতা জানাচ্ছি। আন্তরিক সমর্থন ও সহযোগিতার জন্য ভারত সরকার এবং ভারতের জনগণের প্রতি আমার আন্তরিক কৃতজ্ঞতা।

তিনি বলেন, আজকের দিনটি আমাদের জন্য একটি বিশেষ দিন। তখন আমার পরিবারের সদস্যরা বন্দি ছিলাম।পাকিস্তানি আর্মিদের কাছ থেকে ভারতের কর্নেল অশোক তারা আমাদের মুক্ত করেন। ১৬ ডিসেম্বর বাংলাদেশ মুক্ত হয়। কিন্তু আমরা মুক্ত হই ১৭ ডিসেম্বর। অশোক তারাকে আমি কৃতজ্ঞতা জানাই।

প্রধানমন্ত্রী বলেন, এখন অনেক কিছুই পরিবর্তন হয়েছে। কভিড১৯ এর বড় প্রভাব হলো মানুষের সঙ্গে মানুষের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়া। আপনার সরকার কভিড১৯ যেভাবে মোকাবিলা করেছে তার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। আপনার উদ্যোগ প্রশংসনীয়।

শেখ হাসিনা বলেন, আমরাও এই মহামারির প্রভাব উপশম করতে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছি। মানুষকে আথিক সহযোগিতা করেছি। মহামারির দ্বিতীয় ঢেউ মোকাবিলা করতে ব্যাপক ব্যবস্থাও আমরা ইতিমধ্যে গ্রহণ করেছি। বাংলাদেশ ও ভারতের ক্রমবর্ধমান অর্থনৈতিক পারষ্পারিক নির্ভরতা আমরা আনন্দের সঙ্গে স্বীকৃতি দিই।

Share