রাশিয়ার একাধিক ক্রুজ ক্ষেপণাস্ত্র ধ্বংসের দাবি ইউক্রেনের

নয়াবার্তা ডেস্ক : রাশিয়ার ‘একাধিক’ ক্রুজ ক্ষেপণাস্ত্র ধ্বংসের দাবি করেছে ইউক্রেন। ক্ষেপণাস্ত্রগুলো ক্রিমিয়ার কৃষ্ণ সাগরে রুশ নৌবহরের জন্য ট্রেনে করে নেওয়া হচ্ছিল।

গতকাল সোমবার সন্ধ্যায় ইউক্রেনের সামরিক সংস্থা বলেছে, বিস্ফোরণের মাধ্যমে রাশিয়ার একাধিক কালিব্র ক্রুজ ক্ষেপণাস্ত্র ধ্বংস করা হয়েছে। তবে এই বিস্ফোরণে জন্য ইউক্রেনই দায়ী কিনা বা ঠিক কীভাবে শক্তিশালী ওই ক্ষেপণাস্ত্রের চালান ধ্বংস করা হয়েছে তা স্পষ্ট করে কিছু বলেনি সামরিক সংস্থাটি। খবর আলজাজিরার।

সামাজিক মাধ্যম দেওয়া এক পোস্টে ইউক্রেনের গোয়েন্দা সংস্থা বলেছে, সাময়িকভাবে দখলকৃত ক্রিমিয়ার উত্তরের শহর ঝাঁকোইতে এক বিস্ফোরণের মাধ্যমে রাশিয়ার কালিব্র-কেএন ক্রুজ ক্ষেপণাস্ত্রগুলো ধ্বংস করা হয়। ক্ষেপণাস্ত্রগুলো রেলে পরিবহন করা হচ্ছিল।

সংস্থাটি জানায়, ক্ষেপণাস্ত্রগুলো কৃষ্ণ সাগরে থাকা রাশিয়ার নৌবহরের মাধ্যম সাবমেরিন লঞ্চের জন্য নেওয়া হচ্ছিল।

ঝাঁকোইতে রুশপন্থি প্রশাসন প্রধান ইহোর ইভিনকে উদ্বৃত করে রাশিয়ান সংবাদ সংস্থা তাস বলেছে, ঝাঁকোই শহর ড্রোন হামলার শিকার হয়েছে। এতে ৩৩ বছর বয়সী এক ব্যক্তি গুরুতর আহত হয়েছেন। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি বেঁচে যাবেন বলে আশা করা হয়েছে।

তাসের প্রতিবেদনে আরও বলেন, এই হামলায় একটি বাড়ি, স্কুল ও মুদি দোকানে আগুন লেগেছে। এ ছাড়া একটি পাওয়ার গ্রিডও এই হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে এই হামলায়ই ক্ষেপণাস্ত্রগুলো ধ্বংস হয়েছে—তা এখনো নিশ্চিত করেনি রুশ কর্তৃপক্ষ। তবে ইউক্রেনীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ঝাঁকোই শহরে ড্রোনটি বিস্ফোরিত হওয়ার আগে এর ইঞ্জিনের শব্দ শোনা গিয়েছিল।

Share