লক্ষ্যমাত্রা থেকে ২৯ হাজার ৮০০ কোটি টাকা কম আদায় করেও রাজস্ব আহরণে সর্বোচ্চ রেকর্ড

নয়াবার্তা প্রতিবেদক : জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বিদায়ী ২০২১-২২ অর্থবছরে লক্ষ্যমাত্রা থেকে ২৯ হাজার ৮০০ কোটি টাকা কম আদায় করেও রাজস্ব আহরণে সর্বোচ্চ রেকর্ড করেছে।গত অর্থ বছরে ৩ লাখ ২০০ কোটি টাকা রাজস্ব সংগ্রহ করেছে সংস্থাটি। এর আগে কখনো রাজস্ব সংগ্রহ তিন লাখ কোটি টাকার মাইলফলক পেরুনো যায়নি। বছরটিতে সবচেয়ে বেশি রাজস্ব এসেছে মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট থেকে।

গেল অর্থবছরে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা। সেক্ষেত্রে রাজস্ব আদায়ে রেকর্ড হলেও তা লক্ষ্যমাত্রার তুলনায় প্রায় ২৯ হাজার ৮০০ কোটি টাকা কম। তবে এই রাজস্ব ২০২০-২১ অর্থবছরের তুলনায় প্রায় ৪০ হাজার ৩০০ কোটি টাকা বেশি। ওই অর্থবছরে আদায় হয়েছিল ২ লাখ ৫৯ হাজার ৯০০ কোটি টাকা।

এ ব্যাপারে এনবিআরের গবেষণা ও পরিসংখ্যান অনুবিভাগের মহাপরিচালক ড. এ কে এম নূরুজ্জামান বলেন, ‘এনবিআর প্রথমবারের মতো ৩ লাখ কোটি টাকার বেশি রাজস্ব আদায় করেছে। তাতে লক্ষ্যমাত্রা পূরণ না হলেও এটি একটি রেকর্ড। যদিও এখনো কিছু রাজস্ব গত অর্থবছরের হিসাবে যুক্ত হচ্ছে।

আগামী ২৮ জুলাই এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম আনুষ্ঠানিকভাবে গত অর্থবছরের রাজস্ব আহরণের তথ্য গণমাধ্যমের সামনে তুলে ধরতে পারেন বলে জানান তিনি।

তিনি জানান, গত অর্থবছরে সবচেয়ে বেশি ১ লাখ ৮ হাজার ৩৫৫ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে ভ্যাট থেকে। যা আগের অর্থবছরের তুলনায় ১১ শতাংশ বেশি। ২০২০-২১ অর্থবছরে ভ্যাট থেকে রাজস্ব আদায় হয়েছিল ৯৭ হাজার ৫০৭ কোটি টাকা।

গেল অর্থবছরে ইনকাম ট্যাক্স বা আয়কর বাবদ আদায় হয় ১ লাখ ২ হাজার ৩৪০ কোটি টাকা। আগের অর্থবছরের তুলনায় এটি ১৭ হাজার ১১৬ কোটি টাকা বেশি। ওই অর্থবছরে ৮৫ হাজার ২২৪ কোটি টাকা আদায় হয়েছিল। এনবিআরের শুল্ক বিভাগের (কাস্টমস) এক সদস্য জানান, বিদায়ী অর্থবছরে শুল্ক বিভাগ থেকে প্রায় ৮৯ হাজার ৪৫৬ কোটি টাকা আদায় হয়েছে।এই খাত থেকে আগের অর্থবছরে ৭৭ হাজার কোটি টাকা আদায় হয়েছিল।

এনবিআরের সাবেক চেয়ারম্যান মো. আব্দুল মজিদ বলেন, ‘তিন লাখ কোটি টাকা রাজস্ব সংগ্রহ এনবিআরের জন্য একটা ল্যান্ডমার্ক। এ জন্য এনবিআরকে সাধুবাদ দিতে হবে। যদিও লক্ষ্যমাত্রার তুলনায় সংস্থাটি পিছিয়ে রয়েছে।

এদিকে, আগের অর্থবছরে লক্ষ্যমাত্রা পূরণ করতে না পারলেও চলতি অর্থবছরের জন্য ৩ লাখ ৭০ হাজার কোটি টাকার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ ব্যাপারে তিনি বলেন, এনবিআরের বিদ্যমান কাঠামো দিয়ে এই টার্গেট পূরণ করা সম্ভব নয়। টার্গেট পূরণ করতে হলে এনবিআরের অবকাঠামো আরও শক্তিশালী করতে হবে।