স্কুলে যৌনতা নিয়ে অ্যাসাইনমেন্ট লিখতে দিলেন শিক্ষক

নয়াবার্তা ডেস্ক : যুক্তরাষ্ট্রের ওরেগন অঙ্গরাজ্যের একটি হাইস্কুলে শিক্ষার্থীদের যৌনতাবিষয়ক অ্যাসাইনমেন্ট লেখার নির্দেশনা দিয়েছেন শিক্ষক। অভিভাবকেরা বলছেন, এতে শিক্ষার্থীরা বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে। তবে স্কুল কর্তৃপক্ষ বলেছে, পাঠ্যক্রম মেনেই তাঁরা এ নির্দেশনা দিয়েছেন।

ওরেগন অঙ্গরাজ্যের ইউজিন শহরের চার্চিল হাইস্কুলে সম্প্রতি এ ঘটনা ঘটেছে। পরে অবশ্য পাঠ্যক্রম থেকে ওই অ্যাসাইনমেন্টটি বাদ দিয়েছে স্কুল কর্তৃপক্ষ।

ক্ষুব্ধ অভিভাবকেরা বলেছেন, চার্চিল হাইস্কুলের স্বাস্থ্য ক্লাসে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্টে সেক্স টয় ও যৌনতাবিষয়ক অ্যাসাইনমেন্ট তৈরি করতে বলেন শিক্ষক কির্ক মিলার। ওই ক্লাসের পাঠ্যসূচিতেও বিষয়টি আছে। এ পাঠ্যসূচি ইউজিন কর্তৃপক্ষ অনুমোদন দিয়েছে।

অ্যাসাইনমেন্টে একটি বা দুটি অনুচ্ছেদের মধ্যে যৌনতাবিষয়ক গল্প লিখতে বলা হয় শিক্ষার্থীদের। গল্পটি হবে যৌন কল্পনার ওপর ভিত্তি করে। তাতে সেক্স টয়ের বিষয়টিও ছিল।

এই গল্প যৌন কল্পনার ওপর ভিত্তি করে লিখতে বলা হয়, নিউ ইয়র্ক পোস্ট বলছে, ওই অ্যাসাইনমেন্টটি পালক, স্বাদযুক্ত সিরাপ ও ম্যাসেজ তেল উপকরণ ব্যবহারসহ লিখতে বলা হয়েছে।

গত ফেব্রুয়ারিতে দেওয়া এ অ্যাসাইনমেন্টের শিরোনাম ‘তুমি কার সঙ্গে এটি করবে?’ ক্লাসে ছাত্র ও ছাত্রীরা কার সঙ্গে যৌন আচরণ করতে ইচ্ছুক তার নামের আদ্যক্ষর লিখতে হয়েছিল।

চার্চিল হাইস্কুলের একজন শিক্ষার্থীর অভিভাবক ক্যাথেরিন রজার্স বলেছেন, শ্রেণিকক্ষে শিক্ষার্থীরা বিব্রত ও মর্মাহত হয়েছে। পর্যালোচনার পর কীভাবে এ রকম পাঠ্যক্রম অনুমোদন পায়, তাতে বিস্ময় প্রকাশ করেন তিনি।

ইউজিন ফোর্থ স্কুল ডিস্ট্রিক্ট বলছে, পাঠ্যক্রম থেকেই শিক্ষক অ্যাসাইনমেন্টটি দিয়েছেন। তবে স্বাস্থ্য ক্লাসের ঘটনা যাচাই-বাছাই করে জানা গেছে, শিক্ষার্থীদের ‘তুমি কার সঙ্গে এটি করবে?’ বিষয়টি আলাদাভাবে দেওয়া হয়েছে।

এক শিক্ষার্থীর বাবা জাস্টিন ম্যাককল বলেছেন, ‘আমার মেয়ে শ্রেণিকক্ষে ভীষণ অস্বস্তিকর পরিস্থিতিতে ছিল।

এ ঘটনায় তীব্র প্রতিক্রিয়ার পর স্কুলের অধ্যক্ষ মিসি কোল অভিভাবকদের উদ্দেশে একটি চিঠি দিয়েছেন। চিঠিতে বলা হয়েছে, তাঁদের স্কুল অনুমোদিত পাঠ্যক্রম অনুসরণ করছে। তবে অ্যাসাইনমেন্টটি পাঠ্যক্রম থেকে সরিয়ে দেওয়া হয়েছে বলেও জানান তিনি। এটি আর শিক্ষার্থীদের গ্রেডের অংশ হবে না।

স্কুল বোর্ডের সদস্য গর্ডন লাফার ব্যক্তিগত বিবৃতিতে ওই অ্যাসাইনমেন্টে নিন্দা জানিয়ে বলেছেন, ‘এটি আমাদের পাঠ্যক্রমের অংশ হওয়া উচিত নয়।

Share