স্বাক্ষর করে সাতক্ষীরা পৌর মেয়রের দায়িত্ব গ্রহণে অপারগতা

সাতক্ষীরা প্রতিনিধি : স্বাক্ষর করে দায়িত্বভার গ্রহণ করতে অপারগতা প্রকাশ করেছেন সাতক্ষীরা পৌর মেয়র তাসকিন আহমেদ চিশতি। আজ বুধবার দুপুরে সাতক্ষীরা পৌরসভায় বহিষ্কৃত মেয়রের দায়িত্বভার গ্রহণ অনুষ্ঠানে সবার উপস্থিতিতে আইনগতভাবে দায়িত্বভার গ্রহণপত্রে স্বাক্ষর করতে তিনি অপারগতা প্রকাশ করেন। মেয়র তাসকিন আহমেদ চিশতী বলেন, হাইকোর্ট ও মন্ত্রণালয় আমাকে মেয়র পদে পুনর্বহাল করেছেন। এজন্য পৌরসভায় এসে আমি আমার কার্যক্রম শুরু করেছি। এখানে স্বাক্ষর করে দায়িত্বভার গ্রহণের কিছু নেই।নির্বাচিত হবার পর স্বাক্ষর করে দায়িত্বভার গ্রহণ করি। পরে মন্ত্রনালয় আমাকে সাময়িক বহিষ্কার করে।উচ্চ আদালত মন্ত্রনালয়ের সকল আদেশ স্থগিত করেছে। অতএব পৌর সভায় পূর্বাবস্থা পুনর্বহাল হয়েছে।

জানা গেছে, চলতি বছরের ৬ ফেব্রুয়ারি সাতক্ষীরা পৌর মেয়র তাসকিন আহমেদ চিশতির বিরুদ্ধে রাষ্ট্রের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডের বিরুদ্ধে অপপ্রচারসহ নানাবিধ অন্তর্ঘাতকমূলক কর্মকাণ্ড ও নাশকতামূলক কাজে জড়িত থাকার অভিযোগে সাতক্ষীরা সদর থানায় মামলা হয়। একইসঙ্গে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে জিআর মামলা হয়। মামলায় তাকে জেলহাজতে প্রেরণ করা হয়। ওই ঘটনায় স্থানীয় সরকারের প্রজ্ঞাপনে মেয়র তাসকিন আহমেদ চিশতিকে সাময়িক বহিষ্কার করা হয়।

এ ঘটনার পর স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় পুনরায় প্রজ্ঞাপন প্রদান করে। প্রজ্ঞাপনে বলা হয়- স্থানীয় সরকার (পৌরসভা) আইন-২০০৯ এর ধারা ৪০ (০২) অনুযায়ী সাতক্ষীরা পৌরসভার প্যানেল মেয়র কাজী ফিরোজ আহমেদ দায়িত্বসহ আর্থিক ক্ষমতা প্রদান করা হলো। এ ঘটনার পর প্যানেল মেয়র-১ কাজী ফিরোজ আহমেদ দায়িত্বভার গ্রহণ করেন।

গত মঙ্গলবার স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বলা হয়, হাইকোর্ট বিভাগে দায়েরকৃত রিট পিটিশন নং ১৯৩৮/২০২৩ মামলায় গত ১৪ ফেব্রুয়ারি প্রদত্ত হাইকোর্ট বিভাগের অন্তর্বর্তীকালীন আদেশ এবং মাননীয় আপিল বিভাগে দায়েরকৃত সিভিল পিটিশন ফর লিভ টু আপিল নং-১৬৬৯/২০২৩ মামলায় গত ১২ জুন চেম্বার জজ আদালতের আদেশে সাতক্ষীরা পৌরসভার মেয়র তাসকিন আহমেদের কারণ দর্শানো নোটিশ, সাময়িকভাবে বরখাস্তকরণ এবং প্যানেল মেয়র-১ কে পৌরসভার মেয়রের দায়িত্ব প্রদান সম্পর্কিত উল্লিখিত আদেশের কার্যকারিতা স্থগিতকরণ। হাইকোর্ট বিভাগে দায়েরকৃত রিট পিটিশন নং-১৯৩৮/২০২৩ মামলায় গত ১৪ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে প্রদত্ত হাইকোর্ট বিভাগের অন্তর্বর্তীকালীন আদেশ এবং আপিল বিভাগে দায়েরকৃত সিভিল পিটিশন ফর লিভ টু আপিল নং-১৬৬৯/২০২৩ মামলায় গত ১২ জুন ২০২৩ তারিখে চেম্বার জজ আদালতের আদেশ মূলে সাতক্ষীরা পৌরসভার মেয়র তাসকিন আহমেদ সাময়িকভাবে বরখাস্তকরণ, কারণ দর্শানো নোটিশ এবং প্যানেল মেয়র-১ কে পৌরসভার মেয়রের দায়িত্ব প্রদান সম্পর্কিত স্থানীয় সরকার বিভাগের সূত্রস্থ ১ নং স্মারক এবং ২ ও ৩ নং প্রজ্ঞাপনের কার্যকারিতা স্থগিত করা হয়েছে মর্মে নির্দেশক্রমে অবহিত করে।

সাতক্ষীরা পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র কাজী ফিরোজ হাসান বলেন- স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের আদেশ মেনে আমরা মেয়র তাসকিন আহমেদকে তার দায়িত্ব বুঝিয়ে দিতে গেলে তিনি আইনগতভাবে দায়িত্ববোধ নিতে অপারগতা প্রকাশ করেন।

সাতক্ষীরা পৌরসভার প্রধান নির্বাহী ও সিনিয়র সহকারী সচিব (সিইও) নাজিম উদ্দীন জানান, বিজ্ঞ আদালতের আদেশ ও স্থানীয় সরকার বিভাগের পত্র অনুসারে বহিষ্কৃত মেয়র তাসকিন আহমেদকে বুধবার দুপুর আড়াইটায় দায়িত্বভার গ্রহণের জন্য আমন্ত্রণ জানানো হয়। ভারপ্রাপ্ত মেয়র কাজী ফিরোজ আহমেদ ও আমার স্বাক্ষরিত দায়িত্বভার গ্রহণ পত্রে তাসকিন আহমেদ স্বাক্ষর না করে অপারগতা প্রকাশ করেছেন। বিষয়টি নিয়ে তাৎক্ষণিকভাবে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে। এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ব্যবস্থা গ্রহণ করবে।

Share