ঢাকায় এসে ‘নোরা’ ডকুমেন্টারি ছাড়া কোনো কাজ করতে পারবেন না

বিনোদন প্রতিবেদক : নানা জটিলতার পর অবশেষে ঢাকায় আসার অনুমতি পেয়েছে বলিউডের জনপ্রিয় ‘আইটেম গার্ল’ খ্যাত নোরাহ ফাতেহি। কিন্তু ঢাকায় এসে তিনি কেবল একটি ডকুমেন্টারির শুটিংয়ে অংশ নিতে পারবেন এর বাইরে কোনো কাজে অংশ নিতে পারবেন না তিনি।

আগামী ১৮ নভেম্বর তাকে আসার অনুমতি দিয়ে উপসচিব সাইফুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে তথ্য মন্ত্রণালয়। বিজ্ঞপ্তিতে পাঁচ শর্তে কানাডার নাগরিকত্ব পাওয়া নোরাকে ঢাকার আসার অনুমতি প্রদানের কথা জানানো হয়।

প্রথম শর্তে বলা হয়েছে- ভারতীয় অভিনেত্রী নোরা ফাতেহিকে ১৮ নভেম্বর যাতায়াত সময় ব্যতীত ১দিন বাংলাদেশে আগমন/অবস্থান করে ডকুমেন্টারির শুটিংয়ের কাজে অংশগ্রহণ করতে হবে। এর বাইরে বর্ণিত সময়ের মধ্যে তিনি অন্য কোনো কাজে বা অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারবেন না। দ্বিতীয় শর্ত অনুসারে, সংশ্লিষ্ট প্রযোজক অভিনেত্রীর জন্য যথানিয়মে ভারতে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন/ উপহাইকমিশন থেকে ভিসা সংগ্রহ করবেন।

তৃতীয় শর্ত, বিদেশি অভিনেত্রীর সঙ্গে সম্পাদিত চুক্তিমূল্য, বিমান ভাড়া, হোটেল ভাড়া (থাকা খাওয়াসহ) এবং যাতায়াত ভাড়ার ওপর ৩০% হারে বাংলাদেশ সরকারের প্রাপ্য অগ্রিম করের প্রমাণ ডকুমেন্টারির সেন্সরের সময় বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে দেখাতে হবে। প্রমাণ দেখাতে না পারলে ডকুমেন্টারিটি সেন্সরের জন্য বিবেচনায় আনা হবে না।

চতুর্থ শর্ত হচ্ছে এ আয়োজনে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কোনো অর্থ প্রদান করা হবে না এবং সর্বশেষ শর্ত হলো উপরের কোনো শর্ত লংঘন করা হলে সংশ্লিষ্ট ডকুমেন্টারি নির্মাণের বিষয়ে সরকার যে সিদ্ধান্ত নেবে তাই চূড়ান্ত হবে।

এর আগে ডব্লিউ এলসির পক্ষ থেকে নোরাকে দেশে আনতে আবেদন করেন এর সভাপতি সভাপতি ইশরাত জাহান মারিয়া। এতে বলা হয়, প্রতিষ্ঠানটির ‘উইমেন এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক একটি ডকুমেন্টারিতে অংশ নিতে নোরাকে আমন্ত্রণ জানানো হয়েছে।

এদিকে আয়োজক প্রতিষ্ঠান উইমেন লিডারশিপ করপোরেশন সূত্রে জানা গেছে, নোরা ফাতেহি মূলত ‘নারী উদ্যোক্তা অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে যোগ দিতে ১৮ নভেম্বর বাংলাদেশে আসছেন। ঢাকার একটি সম্মেলনকেন্দ্রে আয়োজিত সেই অনুষ্ঠানে পারফর্ম করবেন। অনুষ্ঠানে পুরস্কার বিতরণও করবেন।

Share