আইএমএফের ঋণ চারিত্রিক সনদের মতো : ড. মসিউর

নয়াবার্তা প্রতিবেদক : আর্ন্তজাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণ চারিত্রিক সনদ পাওয়ার মতো বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান।

বৃহস্পতিবার এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা করেন। এ সময় রিজার্ভ কমে যাওয়া ও জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ায় তিনি চিন্তিত বলে জানান।

ড. মসিউর বলেন, আইএমএফ বাজেট সহায়তা দেওয়ার অর্থ হচ্ছে, দেশের অর্থনৈতিক ব্যবস্থাপনা সুষ্ঠ রয়েছে। এতে অন্য দেশ বা সংস্থা ঋণ দিতে আগ্রহ প্রকাশ করবে। বিনিয়োগও আসবে। অন্যান্য উন্নয়ন সহযোগি সংস্থাও বাংলাদেশকে ঋণ দিতে আগ্রহ দেখাবে। প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগও আকৃষ্ট হবে এতে।
নলেজ ফর ডেভেলপমেন্ট ম্যানেজমেন্ট প্রকল্পের আওতায় ইআরডি সচিব শরিফা খানের সভাপতিত্বে দক্ষিণ দক্ষিণ সহযোগিতা বিষয়ক এ সেমিনার রাজধানীর হোটেল সোনারগাওঁয়ে অনুষ্ঠিত হয়। অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) এ আয়োজন করে।

এতে বিশেষ অতিথি ছিলেন ইউএনডিপির আবাসিক প্রতিনিধি স্টিফেন লিলার। মূলপ্রবন্ধ পাঠ করেন পলিসি এক্সচেঞ্জ বাংলাদেশের চেয়ারম্যান মাশরুর রিয়াজ এবং রিসার্স এন্ড পলিসি ইন্টিগ্রেশন ফর ডেভেলপমেন্টের (র‌্যাপিড) চেয়ারম্যান এম এ রাজ্জাক। অন্যদের মধ্যে বক্তব্য দেন ইউএনডিপির কান্ট্রি ইকোনমিস্ট নাজনিন আহমেদ, ইআরডির অতিরিক্ত সচিব ফয়জুল ইসলাম প্রমুখ।

মাশরুর রিয়াজ বলেন, জ্ঞান ভাগাভাগি মাধ্যমে দক্ষিণ এবং দক্ষিণ সহযোগীতার ক্ষেত্রে অনেক সমস্যার সমাধান সম্ভব।

অন্য বক্তারা বলেন, দক্ষিণ-দক্ষিণ সহযোগীতার মাধ্যমে সস্পর্ক এবং বাণিজ্য উন্নয়ন সম্ভব। চীন ও ভারতে রপ্তানি বাড়ানোর ক্ষেত্রে বিশেষ গুরুত্ব দিতে হবে। সেই সঙ্গে এসডিজির বিভিন্ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নেও মনোযোগ বাড়াতে হবে।

Share