পাঁচ মাস আগে চুরি হওয়া গাভিন গরুটি ফেরত পেলেন বাছুরসহ

নিজস্ব প্রতিবেদক : পাঁচ মাস আগে একদিন দুপুরে বাড়ির সামনে থেকে চুরি হয় গাভিন গরুটি। মালিক গরুটির আশা ছেড়েই দিয়েছিলেন। কিন্তু আজ রোববার সকালে ঘুম থেকে উঠে বাড়ির পেছনে বাছুরসহ গরুটি দেখতে পান তিনি।

কে বা কারা গরুটি চুরির পর আবার গাছের সঙ্গে বেঁধে রেখে গেছে, তা জানতে পারেননি গরুর মালিক। তবে বাছুরসহ গরু ফেরত পেয়ে খুশি তিনি।

টাঙ্গাইলের মধুপুর উপজেলার কুড়ালিয়া ইউনিয়নের মহন গ্রামে এ ঘটনা ঘটেছে। গরুটির মালিক ওই গ্রামের মৃত মুসলিম উদ্দিনের ছেলে শাহজাহান আলী।

নরসিংদীতে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সে চাকরি করেন শাহজাহান। তাঁর দশম শ্রেণিপড়ুয়া ছেলে ছাব্বির প্রথম আলোকে বলে, প্রায় পাঁচ মাস আগে এক শুক্রবার বাড়ির সামনে গাভিন গরুটি বাঁধা ছিল। ওই দিন জুমার নামাজ পড়ে এসে তার বাবা দেখতে পান, গরুটি নেই। পরিবারের সবাই মিলে আশপাশের গ্রাম ও হাটবাজারে খোঁজ করেও গরুটি পাননি। আজ ভোরে ঘুম থেকে ওঠার পর বাড়ির পেছনে কুয়ার পাড়ের একটি গাছে গরুটি বাঁধা অবস্থায় দেখতে পান বাড়ির লোকজন। সঙ্গে ছিল আনুমানিক দুই মাস বয়সী একটি বাছুর।

এত দিন পর হারানো গরুটি বাছুরসহ ফেরত পেয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন ওই বাড়ির লোকজন।

ছাব্বির আরও বলে, যত্ন ও খাবারের অভাবে গরুটির স্বাস্থ্য অনেক ভেঙে গেছে। এত দিন পর গরুটি ফেরত পাওয়ার খবর শুনে গ্রামের লোকজন তাঁদের বাড়িতে ভিড় করেন।

গরুটির মালিক শাহজাহান বলেন, ‘রোববার সকালে আমার ছেলে মুঠোফোনে গরুটি ফেরত পাওয়ার খবর জানায়। এরপর বাড়ির উদ্দেশে রওনা হই। গরুটি লালনপালন করতে করতে অনেক মায়া জমে হয়ে গিয়েছিল। হারানোর পর অনেক কষ্ট পেয়েছিলাম। যে গরুটি চুরি করেছিল তার সুমতি হয়েছে দেখে আল্লাহর কাছে কৃতজ্ঞতা জানাই।’

Share