চেক প্রতারণা মামলায় সোয়েটার ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যানের কারাদণ্ড

নয়াবার্তা প্রতিবেদক : চেক প্রতারণা ও জালিয়াতির মামলায় এ এস আর কম্পিউটারাইজড সোয়েটার ইন্ডাস্ট্রিজ লি. চেয়ারম্যান ও ম্যানেজিং ডাইরেক্টর আতিকুর রহমানসহ দুইজনের এক বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (২৩ মার্চ) ঢাকার যুগ্ম জেলা জজ তৃতীয় আদালতের বিচারক মো. আমিনুল ইসলাম এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্ত অপর আসামি হলেন-প্রতিষ্ঠানের পরিচালক কানিজ ফাতেমা। রায়ে আসামিকে চেকের সমপরিমাণ ৮০ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা করেছেন আদালত। এদিন রায় ঘোষণার সময় আসামি আদালতে উপস্থিত ছিলেন। রায় ঘোষণার পর আসামিকে সাজা পরানো দিয়ে কারাগারে প্রেরণ করা হয়।

মামলার অভিযোগ থেকে জানা যায়, বাদী একজন গার্মেন্টস মেশিনারি সাপ্লায়ার ব্যবসায়ী। তার প্রতিষ্ঠানের নাম রানিং টাইগার বিডি লিমিটেড। বাদীর কোম্পানির মাধ্যমে বিদেশি বিনোয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করে থাকে। বাদীর প্রতিষ্ঠানের নিকট থেকে আসামি মেশিনারিজ ক্রয় এবং ফ্যাক্টরি তৈরি করার জন্য মামলায় বর্ণিত টাকা ঋণ গ্রহণ করে। ঋণের টাকা পরিশোধের জন্য বাদীকে ২০২১ সালের ৯ আগস্ট চেক প্রদান করে। একই বছরের ১২ আগস্ট বাদী চেকটি ব্যাংকে জমা দিলে টাকা না থাকায় চেকটি ডিজঅনার হয়। এরপর ১৯ আগস্ট চেকের টাকা পরিশোধের জন্য আসামিকে লিগ্যাল নোটিশ প্রদান করে। কিন্তু আসামি বাদীর টাকা পরিশোধ না করায় একই বছরের ২৭ সেপ্টেম্বর আসামির বিরুদ্ধে ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে বাদী মামলা করে। বাদী পক্ষে মামলা পরিচালনা করেন আইনজীবী আব্দুল্লাহ আল মনসুর রিপন এবং আসামি পক্ষে মামলা পরিচালনা করেন আইনজীবী আমিনুল গনি টিটু।

মামলার বাদী সাংবাদিকদের জানান, চাইনিজদের নিকট থেকে টাকা এনে আসামিকে ঋণ দেই। কিন্তু আসামি সময় মতো ঋণের টাকা ফেরৎ প্রধান না করার কারণে বিদেশি বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করার আগ্রহ এবং উৎস হারিয়ে ফেলেছে। এতে বাংলাদেশে বিদেশি বিনিয়োগ বাধাগ্রস্ত হচ্ছে।

Share