বঙ্গবাজারে আগুন: ফায়ার সার্ভিসের ৫ কর্মীসহ ১২ জন হাসপাতালে

নয়াবার্তা প্রতিবেদক : রাজধানীর বঙ্গবাজারে ভয়াবহ আগুনের ঘটনায় ছয় ঘণ্টা পরেও রাজধানীর বঙ্গবাজারে আগুন নিয়ন্ত্রণে আসেনি। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ৫০টি ইউনিট। এ ঘটনায় ফায়ার সার্ভিসকে সহযোগিতা ও আইনশৃঙ্খলা রক্ষায় ঘটনাস্থলে রয়েছে গোয়েন্দাসহ এলিট ফোর্স র‌্যাবের ২২টি দল।

মঙ্গলবার (৪ এপ্রিল) বেলা সাড়ে ১১টার দিকে র‌্যাব সদর দপ্তরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন গণমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেন, র‍্যাবের ঢাকার সব ব্যাটালিয়ন ও নারায়ণগঞ্জ থেকে ১৮টি টহল দল ও সাদা পোশাকে ছয়টি দল আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসকে সহায়তা, ট্রাফিক ম্যানেজমেন্ট ও আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে কাজ করছে।

এদিকে, আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের পাশাপাশি কাজ করছে নৌ, বিমান ও সেনাবাহিনীর সদস্যরা। আগুন নেভাতে বিমানবাহিনীর হেলিকপ্টার দিয়ে ওপর থেকে পানি ফেলা হচ্ছে। সকাল ৯টার পর থেকে বাহিনীর হেলিকপ্টার দিয়ে পানি নিক্ষেপ করতে দেখা গেছে।

সকালে ৬ টা ১০ মিনিটে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস। পরে ৬টা ১২ মিনিটে তাদের প্রথম ইউনিট ঘটনাস্থলে পাঠায়। এতে একে একে ফায়ার সার্ভিসের ৫০টি ইউনিট আগুন নেভানোর কাজে যোগ দেয়। বিষয়টি নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষের ডিউটি অফিসার রাফি আল ফারুক।

বঙ্গবাজারে ভয়াবহ আগুনের ঘটনায় ফায়ার সার্ভিসের ৫ সদস্যসহ মোট ১২ জন আহত হয়েছেন। তাদের উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল ও বার্ন ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে। মঙ্গলবার (৪ এপ্রিল) সকাল ১০টার দিকে আহতদের হাসপাতালে নিয়ে আসা হয়।

আহতরা হলেন, উপ-পরিচালক বাবুল চক্রবর্তী (৫৯), ফায়ারম্যান আতিকুর রহমান রাজন (২৫), ফায়ারম্যান রবিউল ইসলাম অন্তর (২৫), ফায়ারকর্মী দিদারুল হক (৩৪)।

এছাড়া দোকান মালিক শাহিন (৪৫), নিলয় (২৩), রিপন (৪০), রুবেল (৩২), দুলাল মিয়া (৬১), সোহেল (৪৮), সুমন (৩৫)।

আহত রবিউল ইসলাম অন্তর জানান, তিনি ফায়ার সার্ভিসের মিডিয়া সেলে কর্মরত। তার সঙ্গে ছিলেন আতিকুর রহমান রাজন। সদর দপ্তরে ইটপাটকেল মারা হলে ইটের আঘাতে তারা দু’জন আহত হন।

আহতদের বিষয়ে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ (পরিদর্শক) মো. বাচ্চু মিয়া জানান, ফায়ার সার্ভিসের ৪ জন সদস্য ও সাত দোকান মালিককে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে আসা হয়েছে। এদের মধ্যে ফায়ার সার্ভিসের সদস্যরা ইটের আঘাতে আহত হয়েছেন এবং এক সদস্য আগুনের ধোঁয়ায় অসুস্থ হয়েছেন। তাকে বার্ন ইনস্টিটিউটে চিকিৎসা দেওয়া হচ্ছে। এছাড়া ধোঁয়ায় অসুস্থ চার দোকান মালিককে হাসপাতালে ভর্তি রাখা হয়েছে।

প্রায় সাড়ে ৬ ঘণ্টার পর নিয়ন্ত্রণে এসেছে বঙ্গবাজারের আগুন। ফায়ার সার্ভিসের ৪৮টি ইউনিট প্রচেষ্টা চালিয়ে মঙ্গলবার বেলা ১২টা ৩৬ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

এর আগে আজ মঙ্গলবার (৪ এপ্রিল) সকাল ৬টা ১০ মিনিটে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস। সকাল ৬টা ১২ মিনিটে ফায়ার সার্ভিসের প্রথম ইউনিট ঘটনাস্থলে পৌঁছায়। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের সঙ্গে যোগ দেয় সেনাবাহিনী, বিমানবাহিনী, পুলিশ, আনসার, বিজিবি, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি (বিডিআরসিএস), ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর (এফএসসিডি), ভলেন্টিয়ার, র‍্যাব, স্চ্ছোসেবক, দোকান মালিক-কর্মচারী ও স্থানীরা।

Share