ভ্যানে সাবেক অ্যাটর্নি জেনারেলের ৩ হাজার কোটি টাকার চেক!

নয়াবার্তা প্রতিবেদক : সড়কে ট্রাফিক সামলানোর সময় একটি ওষুধের গাড়ি থেকে সদ্য ইস্তফা দেওয়া অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনের বিভিন্ন মালামাল ও নথির সন্ধান পেয়েছে শিক্ষার্থীরা, যার মধ্যে ‘তিন হাজার কোটি টাকার’ একটি ব্যাংক চেক পাওয়ার খবরে তোলপাড় উঠেছে সোশাল মিডিয়ায়।

তবে খোঁজ নিয়ে যে তথ্যপ্রমাণ পাওয়া গেছে, তাতে সেটি আদৌ কোনো চেক নয়, ক্রেডিট কার্ডের স্টেটমেন্ট। আর টাকার অংকটাও তিন হাজার কোটি নয়, সাকুল্যে তিন হাজার টাকা।

গণ আন্দোলনে সরকারপতনের পর থেকে পুলিশবিহীন সড়কে ট্রাফিক নিয়ন্ত্রণের দায়িত্ব সামলাচ্ছে শিক্ষার্থীরা। তেমনই একদল শিক্ষার্থী শুক্রবার সকালে রাজধানীর সায়েন্সল্যাব এলাকায় ‘জরুরি ওষুধ সরবরাহ’ লেখা একটি ভ্যান আটক করে।

শিক্ষার্থীরা বলছেন, চালক প্রথমে ভেতরে ওষুধ থাকার কথা বলেন। কিন্তু ভ্যান খুলে দেখাতে তিনি রাজি হচ্ছিলেন না।

তাতে সন্দেহ তৈরি হলে নাছোড়বান্দা শিক্ষার্থীরা চালককে ভ্যান খুলে দেখাতে বাধ্য করেন। ভ্যানের পেছনের ডালা খোলার পর শিক্ষার্থীদের সন্দেহ আরো প্রবল হয়, কারণ সেখানে ওষুধ ছিল না।

ভ্যানের ভেতর পাওয়া যায় সাবেক অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনের ছবি, অনেকগুলো ক্রেস্ট, ফাইল ও বিভিন্ন নথি। শিক্ষার্থীরা দাবি করেন, এখানে ‘বিভিন্ন গুরুত্বপূর্ণ মামলার নথি’ রয়েছে। বাকি সবও ‘রাষ্ট্রের সম্পদ’ এবং সেগুলো ‘পাচার’ করা হচ্ছে।

শিক্ষার্থীরা বলেন, প্রয়োজনীয় মালামাল স্থানান্তরের প্রয়োজন হলে স্বাভাবিকভাবেই নেওয়া যেত। কিন্তু জরুরি ওষুধ সরবরাহের গাড়িতে করে নেওয়ার ফলে তাদের সন্দেহ আরও প্রবল হয়।

তারা দাবি করেন, ওইসব নথিপত্রের মধ্যে তারা ‘তিন হাজার কোটি টাকার’ একটি চেক পেয়েছেন। এক শিক্ষার্থীকে বলতে শোনা যায়, তিন হাজার কোটি টাকা জমা দিয়ে আবার সেই টাকা তুলে নিয়েছেন চেকের মালিক।

ওই গাড়ি আটকের ভিডিও দ্রুতই ফেইসবুকে ভাইরাল হয়। কোনো কোনো সংবাদমাধ্যম এ নিয়ে প্রতিবেদনও প্রকাশ করে।

কিন্তু শিক্ষার্থীরা যাকে চেক বলছে, তার একটি ছবি দেখা যায়, সেটি আসলে সিটি ব্যাংকের একটি ক্রেডিট কার্ডের স্টেটমেন্ট।

কার্ডের মালিকের নাম আবু মোহাম্মদ আমিন উদ্দিন। ২০১৯ সালের ২৮ নভেম্বরের স্টেটমেন্ট সেটি। সেখানে ‘পেমেন্ট ডিউ ডেট’ হিসেবে ২০১৯ সালের ১৩ ডিসেম্বরের কথা লেখা রয়েছে। ওই তারিখ দুটির কথাই শিক্ষার্থীরা বার বার বলছিল।

ওই কার্ডে বকেয়া ছিল তিন হাজার টাকা। ১২ নভেম্বর ৩ হাজার টাকা জমা করা হয়। স্টেটমেন্টে সেটা লেখা হয়েছে ৩,০০০.০০ সিআর। এটাকেই ৩ হাজার কোটি টাকা ধরে নিয়েছেন শিক্ষার্থীরা।

‘নিউ ব্যালেন্স’ শূন্য লেখা থাকায় শিক্ষার্থীরা ধরে নিয়েছেন, সেই টাকা আবার তুলে নিয়েছেন ‘চেকের’ মালিক।

সবকিছুই শিক্ষার্থীদের কাছে সন্দেহজনক হওয়ায় তারা সেনাবাহিনীকে খবর দেন এবং গাড়িটি সেনাবাহিনীর কাছে হস্তান্তর করেন।

সবকিছু দেখে মনে হয়, আগের দিন অ্যাটর্নি জেনারেলের পদ থেকে ইস্তফা দেওয়া এ এম আমিন উদ্দিনের দপ্তরের মালামাল ওই ভ্যানে করে সরিয়ে নেওয়া হচ্ছিল। কিন্তু ওষুধের ভ্যান ব্যবহার করায় এবং চালক সত্যি কথা না বলায় বিপত্তি ঘটে।

সেখানে নিতান্তই সাবেক অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের নিজস্ব নথি ও মালামাল ছিল, নাকি রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ মামলার নথিও ছিল, তা যাচাই করা সম্ভব হয়নি। এ বিষয়ে আমিন উদ্দিনের বক্তব্যও জানা যায়নি।

শেখ হাসিনার সময় নিয়োগ পাওয়া অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ক্ষমতার পালাবদলের ডামাডোলের মধ্যে বুধবার পদত্যাগের কথা সাংবাদিকদের জানান।

সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী আমিন উদ্দিনকে ২০২০ সালের ৮ অক্টোবর অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ দেয় সরকার। সে সময় তিনি ছিলেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি।

২০২০-২১ মেয়াদে তিনি সমিতির সভাপতি নির্বাচিত হয়েছিলেন। তার আগে সমিতির সম্পাদকের দায়িত্বও তিনি পালন করেছেন।

Share