অবৈধ পুলিশ বক্স উচ্ছেদ করল উত্তর সিটি করপোরেশন

নয়াবার্তা প্রতিবেদক : রাজধানী ঢাকার শেরেবাংলা নগরে ফুটপাত দখল করে অবৈধভাবে গড়ে তোলা পুলিশ বক্স উচ্ছেদ করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের সামনে ফুটপাত দখল করে ট্রাফিক পুলিশ বক্সটি স্থাপন করা হয়েছিল।

শনিবার অভিযান চালিয়ে অবৈধ পুলিশ বক্সটি বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়। এ সময় ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

ডিএনসিসি জানায়, হাসপাতালের সামনের ফুটপাতে আগে থেকেই ঢাকা মহানগর ট্রাফিক পুলিশের একটি পুরনো পুলিশ বক্স ছিল। তারই পাশে কংক্রিটের পিলার স্থাপন করে ইটের দেয়াল গেঁথে আরেকটি স্থায়ী পুলিশ বক্স নির্মাণ করা হয়েছিল। অভিযানকালে দুটি পুলিশ বক্সই বুলডোজার দিয়ে গুঁড়িয়ে অপসারণ করা হয়।

অভিযানের আগে পুলিশ বক্সের ভেতর থাকা চেয়ার-টেবিল ও অন্যান্য আসবাবপত্র সরিয়ে নেন ট্রাফিক পুলিশের সদস্যরা। ডিএনসিসির ৫ নম্বর অঞ্চলের নির্বাহী কর্মকর্তা মোতাকাব্বীর আহমেদ অভিযানে নেতৃত্ব দেন।

মেয়র আতিকুল ইসলাম বলেন, পথচারীর যাতায়াত নির্বিঘ্ন ও নিরাপদ করতে ফুটপাত দখলমুক্ত করতে হবে। আজকে যদি এই ফুটপাত ব্যবহার করতে না পারার কারণে কোনো দুর্ঘটনা ঘটে বা কোনো পথচারীর মৃত্যু হয় সেই দায় কে নেবে? দেখে খুবই আশ্চর্য লেগেছে, খুব খারাপও লেগেছে। আমাদের ১৮ ফুট চওড়া ফুটপাতে কীভাবে স্থায়ী পুলিশ বক্স করা হয়েছে!

ওই এলাকায় বেশ কয়েকটি হাসপাতাল রয়েছে উল্লেখ করে তিনি বলেন, প্রতিদিন অসংখ্য রোগী সেবা পেতে ওই ফুটপাত দিয়ে যাতায়াত করে। অনেকে হুইলচেয়ার ব্যবহার করে। বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নিয়মিত যাতায়াত করে। এসব বিষয় চিন্তা করে ফুটপাত চওড়া করে বানানো হয়েছে। শিক্ষার্থীরা আমাকে জানিয়েছে ফুটপাতে নির্মিত ওই স্থাপনার জন্য তাদের চলাচলে অসুবিধা হচ্ছে। এমনকি তাদেরকে রাস্তায় নেমে যেতে হয়। ফলে আগে থেকেই দুর্ঘটনা ঘটতে পারে।

তিনি আরও বলেন, পিলার ও দেয়াল দিয়ে ফুটপাত দখল করে পুলিশ বক্স হবে, এটি অনাকাঙ্ক্ষিত। অবশ্যই পুলিশদের জন্য জায়গা লাগবে। তবে আলোচনার ভিত্তিতে কাজগুলো করা যায়।

পুলিশ বিভাগের উদ্দেশে মেয়র বলেন, আপনারা আসুন, আলোচনা করুন। দরকার হলে আমরা সরকারকে বলব পুলিশ বক্সের জন্য জায়গা দিতে। কিন্তু এভাবে ফুটপাত দখল করে পুলিশ বক্স করা কাম্য নয়। জনগণ যাতে দুর্ভোগ না পোহায় সেই ব্যাপারে আরো সচেতন হতে হবে।

Share