আইএমএফ ক্ষুব্দ বাংলাদেশ ব্যাংক ও এনবিআরের পদক্ষেপে

নয়াবার্ত‍া প্রতিবেদক : বাজারভিত্তিক ডলার রেট না করায় রিজার্ভ আশঙ্কাজনক হারে কমছে বলে মনে করে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) । আইএমএফ প্রতিনিধি দল বাজারভিত্তিক ডলার দরের শর্ত পূরণ না করায় চরম ক্ষোভও প্রকাশ করেছে। বিশেষ করে রেমিট্যান্স, রপ্তানি ও আমদানিকারকদের জন্য ভিন্ন ভিন্ন পৃথক দর বেঁধে দেওয়া অবাস্তব হিসেবে দেখছেন তাঁরা। এমনকি বাংলাদেশ ব্যাংক যে দরে রিজার্ভ থেকে বাণিজ্যিক ব্যাংকের কাছে ডলার বিক্রি করে সেটিও বাজারভিত্তিক নয় বলে জানিয়েছে আইএমএফ।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এর সঙ্গে অনুষ্ঠিত পৃথক বৈঠক সূত্রে এসব তথ্য জানা গেছে। এই বৈঠকের পর সুদের হার বাড়ানোর সিদ্ধান্ত জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সকালে বাংলাদেশ ব্যাংকে আইএমএফ ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে বৈঠকটি অনুষ্ঠিত হয়। এ সময় আইএমএফকে ঋণের শর্ত হিসেবে রিজার্ভ, ডলারের দর, সুদের হার, বাণিজ্য ঘাটতি, ব্যাংকের তারল্যসহ নানা বিষয়ে নেওয়া কেন্দ্রীয় ব্যাংকের পদক্ষেপ সম্পর্কে অবহিত করা হয়।

আইএমএফের সদস্যরা রিজার্ভ কমে যাওয়া, ডলারের ভিন্ন ভিন্ন দর এবং দর নির্ধারণের পদ্ধতি নিয়ে অসন্তোষ জানানোর পাশাপাশি বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার অ্যাসোসিয়েশন (বাফেদা) কর্তৃক ডলারের দাম নির্ধারণ বিষয়ে বিস্তারিত জানতে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের প্রশ্নে জর্জরিত করেছে সংস্থার কর্মকর্তারা।

কেন্দ্রীয় ব্যাংকের কোনো জবাবেই সন্তুষ্ট হতে পারেননি আইএমএফ প্রতিনিধিরা। তবে ডলারের মজুত বাড়াতে প্রচেষ্টা অব্যাহত রাখা হচ্ছে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকে বৈঠকের পর বিকেলে এনবিআরের সঙ্গে বৈঠক করেন আইএমএফ কর্মকর্তারা। এ সময় এনবিআরের পক্ষ থেকে রাজস্ব খাতে নেওয়া নানান সংস্কার পদক্ষেপের বিভিন্ন চিত্র তুলে ধরা হয়। তবে এতে অর্থবছরের প্রথম দুই মাসে কাঙ্ক্ষিত রাজস্ব আদায়ে ব্যর্থতা, অটোমেশনে ধীর গতি ও গতানুগতিক রাজস্ব আদায়ের রূপরেখায় সন্তুষ্ট হতে পারেনি তাঁরা।সেখানও শর্ত পালনের ব্যর্থতার বিষয়ে অসন্তোষ প্রকাশ করেন সংস্থার সফররত সদস্যরা।

এ বিষয়ে বৈঠকে উপস্থিত এনবিআরের ঊর্ধ্বতন একাধিক কর্মকর্তা বলেন, ২০২৩–২৪ অর্থবছরের বাজেটে কর অব্যাহতি কমানো, আমদানি পর্যায়ের শুল্কহার ধীরে ধীরে কমানো ও করের আওতা বৃদ্ধির পরামর্শ ছিল আইএমএফের। সংস্থাটি আয়কর, ভ্যাট ও কাস্টমসের অটোমেশনে ধীর গতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। আগামী ৯ অক্টোবর এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সঙ্গে বৈঠকের পর তিন বিভাগের প্রশাসনের সঙ্গে বসতে চায় সংস্থাটি।

Share