আমদানিকৃত রোলস রয়েস খালাসে গুনতে হবে ৮৫ কোটি টাকা!

নয়াবার্তা প্রতিবেদক : চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি করা বিলাসবহুল রোলস রয়েস গাড়ি শুল্কায়ন না করে সরিয়ে নেওয়ার ঘটনায় আমদানিকারক প্রতিষ্ঠান জেড অ্যান্ড জেড ইনটিমেটসকে ৫৬ কোটি টাকা জরিমানা করেছে চট্টগ্রাম কাস্টমস হাউস। সেই সঙ্গে ২৮ কোটি ২৯ লাখ ১৮ হাজার ৭৯৭ টাকা শুল্ক পরিশোধ করে গাড়িটি খালাস করতে পারবে আমদানিকারক প্রতিষ্ঠান। অর্থাৎ গাড়িটি খালাস করতে হলে শুল্ক কর জরিমানাসহ গুনতে হবে প্রায় ৮৫ কোটি টাকা। গত ১২ অক্টোবর চট্টগ্রাম কাস্টমস কমিশনার মোহাম্মদ ফাইজুর রহমান এ জরিমানার আদেশ দেন।

কাস্টমস আইন ১৯৬৯ এর ৯, ১০, ১৬, ১৮, ৮০ ও ১১১ ধারা লঙ্ঘন এবং সেকশন ২ (এস) অনুযায়ী ‘চোরাচালান’ এবং সেকশন ৩২ (১) এ বর্ণিত অপরাধ প্রমাণিত হওয়ায় গত ১২ অক্টোবর চট্টগ্রামের কাস্টমস কমিশনার মোহাম্মদ ফাইজুর রহমানের সই করা আদেশে জেড অ্যান্ড জেড ইনটিমেটসকে ৫৬ কোটি ৪০ লাখ টাকা জরিমানা করা হয়।

আদেশে বলা হয়, পণ্য চালানটি যথাযথ এইচএস কোডে শ্রেণিবিন্যাস ও যথাযথ মূল্য শুল্কায়ন পূর্বক পণ্যচালানের ক্ষেত্রে প্রযোজ্য শুল্ক-করাদি, আরোপিত অর্থদণ্ড আদায়পূর্বক আমদানিকারকের অনুকূলে খালাসের আদেশ দেওয়া হয়েছে। এ ছাড়া আদেশে শুল্ক-করাদি, আরোপিত অর্থদণ্ড ও বিমোচন জরিমানা ৩০ কার্যদিবসের মধ্যে পরিশোধ করতে বলা হয়েছে।

আদেশের একটি কপি কালবেলার কাছে সংরক্ষিত আছে। তবে আদেশের বিষয়ে প্রতিক্রিয়া জানার জন্য অনন্ত গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক শরীফ জহরিকে আজ মঙ্গলবার কয়েকবার ফোন করা হলেও তিনি ধরেননি।

গত ৬ জুলাই রাজধানীর বারিধারা এলাকা থেকে ২৭ কোটি টাকার বিলাসবহুল রোলস রয়েস গাড়িটি জব্দ করে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।

কাস্টমসের নথি অনুযায়ী, গত মে মাসে গাড়িটি যুক্তরাজ্যের ভারটেক্স অটো লিমিটেড থেকে আমদানি করে বাংলাদেশের অনন্ত গ্রুপ এবং হংকং নাগরিকের যৌথ মালিকানাধীন প্রতিষ্ঠান জেড অ্যান্ড জেড ইনটিমেটস লিমিটেড। যুক্তরাজ্যের বিশ্বখ্যাত রোলস রয়েস ব্র্যান্ডের গাড়িটি ২০২১ সালে তৈরি। এর মডেলের নাম কালিনান এসইউভি।

Share