করোনাকালে বেসরকারি স্কুলে অনলাইন ক্লাসের ফি আদায় নিয়ে রুল

নিজস্ব বার্তা প্রতিবেদক : চিটাগাং গ্রামার স্কুল, ঢাকা এবং স্কলাস্টিকাসহ বেসরকারি বিদ্যালয়গুলোতে কোভিড-১৯ এর আগের প্রযোজ্য ফি কোভিড-১৯ চলাকালে অনলাইন ক্লাসের জন্য আদায় করা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

এক রিট আবেদনের শুনানি নিয়ে সোমবার (২৪ আগস্ট) বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি একেএম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনটি দায়ের করেন ব্যারিস্টার তানভীর কাদেরসহ দুইজন। রিটের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার অনীক আর হক, ব্যারিস্টার আসিফ বিন আনওয়ার ও ব্যারিস্টার তানভির কাদের।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল জেসমিন সুলতানা শামসাদ ও সহকারী অ্যাটর্নি জেনারেল সামীউল আলম সরকার।

পরে ব্যারিস্টার অনীক আর হক জানান, বেসরকারি বিদ্যালয়গুলোর প্রাক কোভিড-১৯ সময়ে প্রযোজ্য ফি কোভিড-১৯ চলাকালে অনলাইন ক্লাসের জন্য আদায় করা কেন অবৈধ ঘোষণা করা হবে না, এই মর্মে রুল জারি করছেন।

শিক্ষা সচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, চিটাগাং গ্রামার স্কুল, ঢাকা ও স্কলাস্টিকা কর্তৃপক্ষকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

তিনি বলেন, আদালত স্কুলগুলোকে কোভিড-১৯ চলাকালে অনলাইন ক্লাসের জন্য আদায়যোগ্য ফি বিষয়ে তিন মাসের মধ্যে একটি পরিকল্পনাসূচি প্রস্তুত করে তা সরকারের কাছে দেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন।

Share