কোভিডে মৃতের সংখ্যা ৪০ লাখ ছাড়ালো

নিজস্ব ডেস্ক প্রতিবেদক : বিশ্বজুড়ে কোভিড মহামারিতে মৃতের সংখ্যা ৪০ লাখ ছাড়িয়েছে। ওয়ার্ল্ডোমিটার ট্রাকারের দেয়া তথ্যানুযায়ী, মঙ্গলবার বিশ্বে কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৪০ লাখ ছোঁয়। এছাড়া, এই রোগে আক্রান্ত হয়েছেন প্রায় ১৮ কোটি ৫০ লাখ মানুষ।

উন্নত রাষ্ট্রগুলো ব্যাপকভাবে কোভিড ভ্যাকসিন কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। ফলে সেসব দেশে কোভিডে মৃতের সংখ্যা কমে এসেছে। তবে এখনো বিশ্বের বেশিরভাগ দেশই ভ্যাকসিন নিয়ে অনিশ্চয়তায় ভুগছে। ফলে সেসব দেশে কোভিডে মৃতের সংখ্যা কমছে না।

টিআরটি ওয়ার্ল্ডের খবরে বলা হয়েছে, এখন পর্যন্ত কোভিডে সবথেকে বেশি প্রাণহানি হয়েছে যুক্তরাষ্ট্রে।

দেশটিতে প্রায় ৬ লাখ ২২ হাজার জন কোভিডে মারা গেছেন। দ্বিতীয় অবস্থানে আছে ব্রাজিল। দেশটিতে কোভিডে প্রাণ হারিয়েছেন ৫ লাখ ২৫ হাজার। আর ৪ লাখ মৃত্যু নিয়ে তৃতীয় অবস্থান রয়েছে ভারত। এছাড়া, তুরস্ক, রাশিয়া, ফ্রান্স, বৃটেন, আর্জেন্টিনা ও ইতালিও কোভিডে ভয়াবহ ক্ষতিগ্রস্থ হয়েছে।
প্রথম থেকেই কোভিডে আক্রান্ত ও মৃতের সংখ্যার হিসেব রাখছে ওয়ার্ল্ডোমিটার। তবে বার্তা সংস্থা রয়টার্স ও যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ও একই জরিপ চালিয়ে যাচ্ছে। রয়টার্সের হিসেবে মৃতের সংখ্যা ৪০ লাখের ঘর পার হয়েছে আরও আগেই। সে হিসেবে, এ পর্যন্ত বিশ্বে মারা গেছেন ৪১ লাখ ৩৫ হাজারের বেশি মানুষ। আর জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্যমতে কোভিডে মৃতের সংখ্যা ৩৯ লাখ ৮৩ হাজার।

Share