গাজার রাস্তায় চলছে ডায়াপার পরা ঘোড়ার গাড়ি

রয়টার্স : শিশুদের পরিষ্কার–পরিচ্ছন্ন রাখতে ডায়াপার পরানো হয়। বাজারে বড়দের জন্যও পাওয়া যায় বিশেষ ডায়াপার। তবে ঘোড়াকে ‘ডায়াপার’ পরানো হচ্ছে, এমন কথা কি কেউ শুনেছেন? হয়তো না। ফিলিস্তিনের গাজা উপত্যকায় গেলে কিন্তু চোখে পড়বে বিচিত্র এই ঘটনা। সেখানের রাস্তাঘাট পরিষ্কার রাখতে নেওয়া হয়েছে ঘোড়াকে ডায়াপার পরানোর উদ্যোগ।

মালামাল ও কৃষিপণ্য পরিবহনে গাজায় ঘোড়া বা গাধায় টানা গাড়ির চল রয়েছে। এতে একদিকে যেমন সুবিধা পাচ্ছেন গাজাবাসী, তেমনি সমস্যাও দেখা দিচ্ছে। প্রাণীগুলোর মল রাস্তায় পড়ে পরিবেশ নোংরা করছে।

রাস্তায় ঘোড়ার মল দুর্গন্ধ ছড়ায়। বাড়ে মাছির উপদ্রব। এ ছাড়া এ থেকে নানা রোগবালাই ছড়ায় বলে জানালেন সাহের খাত্তাব। তিনি গাজার একজন পরিচ্ছন্নতাকর্মী। ময়লা–আবর্জনা সংগ্রহ করতে ঘোড়ায় টানা একটি গাড়ি ব্যবহার করেন সাহের। এই ঘোড়াগুলোর শরীরের পেছনের অংশে বাঁধা থাকে ডায়াপারের মতো ব্যাগ। ফলে ঘোড়াগুলো মলত্যাগ করলে তা জমা হয় ওই ব্যাগে। এতে যেমন রাস্তাঘাট নোংরা হয় না, তেমনি ব্যাগ থেকে মল নিয়ে তা সার হিসেবে কৃষিজমিতে ব্যবহার করা যায়।

গাজার রাস্তা পরিষ্কার রাখার এই উদ্যোগ শুরু হয়েছে কয়েকজন পরিবেশবাদী কর্মীর হাত ধরে। তাঁদের একজন আনোয়ার আল–ঘাওয়াশ। গাজার দেইর আল–বালাহ শহরে কাজ করছে তাঁর দল। তিনি বললেন, ‘আমরা একটি পরিচ্ছন্ন পরিবেশ চাই, আমাদের রাস্তাগুলো পরিষ্কার রাখতে চাই এবং সভ্যভাবে থাকতে চাই।’

তবে শুধু গাজাই নয়, ঘোড়ার ডায়াপার ব্যবহারের প্রচলন কিন্তু অন্য অনেক দেশেও রয়েছে। আর এটির কাটতিও যে বেশ ভালো, তা অনলাইনে পণ্য কেনাবেচার বিভিন্ন ওয়েবসাইটে চটকদার বিজ্ঞাপন দেখলেই বোঝা যায়।

Share