চার মাসে ইউরোপে ৭ দশমিক ৬ বিলিয়ন ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়েছে, বেড়েছে ৪ শতাংশ

নয়াবার্ত‍া প্রতিবেদক : চলতি অর্থবছরের জুলাই থেকে অক্টোবর পর্যন্ত চার মাসে ইউরোপীয় ইউনিয়ন ইইউতে তৈরি পোশাক রপ্তানি হয়েছে ৭ দশমিক ৬ বিলিয়ন ডলার। যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৩ দশমিক ৯৯ শতাংশ বেশি। চলতি বছরের প্রথম নয় মাস জানুয়ারি-সেপ্টেম্বরে যেখানে যুক্তরাষ্ট্রের বাজারে পোশাক রপ্তানি কমেছে ২৩ দশমিক ৩৩ শতাংশ, সেখানে ইইউর বাজারে তৈরি পোশাক রপ্তানি বৃদ্ধির খবর অনেকটা স্বাস্তি দায়ক।

রপ্তানি উন্নয়ন ব্যুরো ইপিবির সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, বিদায়ী ২০২২-২৩ অর্থবছরে ৪ হাজার ৬৯৯ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়। সে সময় প্রবৃদ্ধি ছিল ১০ দশমিক ২৭ শতাংশ। চলতি অর্থবছরের প্রথম চার মাসে ১ হাজার ৪৭৮ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়েছে। এই রপ্তানি গত অর্থবছরের একই সময়ের চেয়ে ৫ দশমিক ৯৫ শতাংশ বেশি। গত অর্থবছরের প্রথম চার মাসে ১ হাজার ৩৯৫ কোটি ডলারের পোশাক রপ্তানি হয়েছিল। ইপিবির প্রতিবেদনে বলা হয়, ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-অক্টোবর সময়ে স্পেন, ফ্রান্স, নেদারল্যান্ডস ও ইতালিতে বাংলাদেশ পোশাক রপ্তানিতে যথাক্রমে ১৮ দশমিক ০৭ শতাংশ, ২ দশমিক ৫৬ শতাংশ, ১২ দশমিক ৭৩ শতাংশ ও ৯ দশমিক ৮৮ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। অন্যদিকে, ইউরোপীয় ইউনিয়নের বৃহত্তম রপ্তানি বাজার, জার্মানিতে ২০২২-২৩ সালের জুলাই-অক্টোবর সময়ে রপ্তানি ২ দশমিক ০৪ বিলিয়ন মার্কিন ডলার থেকে ১১ দশমিক ৪৯ শতাংশ হ্রাস পেয়ে ২০২৩-২৪ অর্থবছরের জুলাই-অক্টোবরে রপ্তানি ১ দশমিক ৮১ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে। বছরওয়ারি ৩ দশমিক ০৫ শতাংশ প্রবৃদ্ধিসহ ২০২৩-২৪ সালের জুলাই-অক্টোবর মাসে মার্কিন যুক্তরাষ্ট্রে আমাদের পোশাক রপ্তানি ২ দশমিক ৫৭ বিলিয়ন মার্কিন ডলার ছিল। একই সময়ে যুক্তরাজ্য ও কানাডায় রপ্তানি যথাক্রমে ১৪ দশমিক ৬৩ শতাংশ (ধনাত্মক) প্রবৃদ্ধি এবং ১ দশমিক ৫৩ শতাংশ ঋণাত্মক প্রবৃদ্ধির সঙ্গে ১ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলার এবং ৪৬২ দশমিক ৮৬ মিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।

এ প্রসঙ্গে বিজিএমইএর মুখপাত্র মহিউদ্দিন রুবেল বলেন, ‘২০২৩-২৪ অর্থবছরের জুলাই-অক্টোবরের মধ্যে অপ্রচলিত বাজারে আমাদের পোশাক রপ্তানি আগের বছরের একই সময়ের মধ্যে ২ দশমিক ৪৫ বিলিয়ন মার্কিন ডলার থেকে ১৭ দশমিক ০১ শতাংশ বেড়ে ২ দশমিক ৮৬ বিলিয়ন মার্কিন ডলার হয়েছে। প্রধান অপ্রচলিত বাজারগুলোর মধ্যে জাপান, অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়ায় রপ্তানি যথাক্রমে ২৩ দশমিক ০৩ শতাংশ, ৪৫ দশমিক ৪৪ শতাংশ এবং ২৯ দশমিক ৮৫ শতাংশ বেড়েছে। তবে ভারতে আমাদের পোশাক রপ্তানি ১২ দশমিক ৮ শতাংশ কমেছে।

উল্লেখ্য, চলতি বছরের প্রথম নয় মাস জানুয়ারি-সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশ ৫ দশমিক ৭৮ বিলিয়ন ডলারের তৈরি পোশাক রপ্তানি করেছে। আগের বছরের একই সময়ে যার পরিমাণ ছিল ৭ দশমিক ৫৪ বিলিয়ন ডলার। বছরের ব্যবধানে দেশটিতে পোশাক রপ্তানি কমেছে ১ দশমিক ৭৬ বিলিয়ন ডলার বা ১৭৬ কোটি ডলার। অর্থাৎ এই সময়ে যুক্তরাষ্ট্রের বাজারে পোশাক রপ্তানি কমেছে ২৩ দশমিক ৩৩ শতাংশ। এর মধ্যে শুধু সেপ্টেম্বর মাসেই রপ্তানি কমেছে ৩৪ দশমিক ৭১ শতাংশ। যুক্তরাষ্ট্রের (ইউএস) ডিপার্টমেন্ট অব কমার্সের অফিস অব টেক্সটাইল অ্যান্ড অ্যাপারেল প্রকাশিত প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। এই প্রতিবেদনে সেপ্টেম্বর মাস পর্যন্ত হালনাগাদ তথ্য রয়েছে। ২০২৩-২৪ সালের জুলাই-অক্টোবরে বিশ্বে মোট রপ্তানি হয়েছে ১৪ দশমিক ৭৮ বিলিয়ন মার্কিন ডলার। যা এক বছর আগের একই সময়ে ১৩ দশমিক ৯৫ বিলিয়ন মার্কিন ডলারের তুলনায় ৫ দশমিক ৯৫ শতাংশ বেড়েছে।

Share