চার মাসে ব্যাংক খাতে ঋণ কমেছে ৩৪৭ কোটি ৬৩ লাখ টাকা

সরকার বাণিজ্যিক ব্যাংক থেকে ঋণ নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের ঋণ শোধ করছে

নয়াবার্ত‍া প্রতিবেদক : সরকার বাণিজ্যিক ব্যাংক থেকে ঋণ নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের ঋণ শোধ করছে। চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম চার মাস জুলাই-অক্টোবরে সরকার বাণিজ্যিক ব্যাংক থেকে ঋণ নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের ৩২ হাজার ৭৪ কোটি ৮৫ লাখ টাকা পরিশোধ করেছে। এর বিপরীতে বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে সরকারের নেয়া ঋণের পরিমাণ বেড়েছে ৩১ হাজার ৭২৭ কোটি ৪২ লাখ টাকা। এই চার মাসে ব্যাংক খাতে সরকারের ঋণ কমেছে ৩৪৭ কোটি ৬৩ লাখ টাকা।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রকাশিত হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, গত জুন মাস শেষে কেন্দ্রীয় ব্যাংকে সরকারের ঋণ ছিল ১ লাখ ৫৭ হাজার ৬৩৯ কোটি ৮৪ লাখ টাকা। আর গত অক্টোবর মাস শেষে কেন্দ্রীয় ব্যাংকে সরকারের ঋণের পরিমাণ কমে দাঁড়ায় ১ লাখ ২৫ হাজার ৫৬৪ কোটি ৯৯ লাখ টাকায়। অর্থাৎ চলতি অর্থবছরের প্রথম চার মাসে সরকার কেন্দ্রীয় ব্যাংকের ৩২ হাজার ৭৪ কোটি ৮৫ লাখ টাকা পরিশোধ করেছে। অপরদিকে, কেন্দ্রীয় ব্যাংকে সরকার যে দায় পরিশোধ করেছে তার বেশিরভাগই বাণিজ্যিক ব্যাংক থেকে ঋণ নিয়ে করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, গত জুন মাসে বাণিজ্যিক ব্যাংকে সরকারের ঋণ ছিল ২ লাখ ৩৬ হাজার ১৩৮ কোটি ২০ লাখ টাকা। আর অক্টোবরে বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে নেওয়া সরকারের ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ২ লাখ ৬৭ হাজার ৮৬৫ কোটি ৪২ লাখ টাকা। এ হিসেবে চার মাসে বাণিজ্যিক ব্যাংকে সরকারের ঋণের পরিমাণ বেড়েছে ৩১ হাজার ৭২৭ কোটি ৪২ লাখ টাকা।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বিশ্লেষণে দেখা যায়, কেন্দ্রীয় ও বাণিজ্যিক ব্যাংক থেকে গত জুন মাসে সরকারের ঋণ ছিল ৩ লাখ ৯৩ হাজার ৭৭৮ কোটি ৪ লাখ টাকা। আর অক্টোবর মাসে তা কমে দাঁড়িয়েছে ৩ লাখ ৯৩ হাজার ৪৩০ কোটি ৪১ লাখ টাকায়। অর্থাৎ ব্যাংক খাতে চার মাসে সরকারের ঋণ কমেছে ৩৪৭ কোটি ৬৩ লাখ টাকা।

Share