জাতীয় বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিষয়ে স্নাতকে ভর্তি শেষ পর্যায়ে

নয়াবার্তা প্রতিবেদক : জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ও নির্বাচিত ৯২টি কলেজে ২০২২ সালের স্নাতক (পাস) প্রাইভেট/সার্টিফিকেট কোর্সে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে।অনলাইন রেজিস্ট্রেশনের শেষ তারিখ: ২৮ ফেব্রুয়ারি রাত ১২টা পর্যন্ত।

আবেদন ফি ২৫০ টাকা ও রেজিস্ট্রেশন ফি ৪৮৫ টাকা সংশ্লিষ্ট কলেজে (কলেজ কর্তৃক নির্ধারিত মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে অথবা সরাসরি) ১ মার্চের মধ্যে অবশ্যই জমা দিতে হবে।

স্নাতক (পাস) প্রাইভেট কোর্সে আবেদনের যোগ্যতা: বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয় হতে ২০২০ সাল বা তত্পূর্বে এইচএসসি ও সমমান পরীক্ষায় ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ২.০ অথবা সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৪০% নম্বর এবং তত্সংশ্লিষ্ট এসএসসি ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ২.০ অথবা সনাতন পদ্ধতিতে ন্যূনতম ৪০% নম্বর প্রাপ্ত শিক্ষার্থীরা ২০২২ সালের স্নাতক (পাস) প্রাইভেট (বিএ/বিএসএস/বিবিএস) কোর্সে রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে পারবে। এ ছাড়া বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর এইচএসএসি সমান কোর্সসমূহ থেকে শুধুমাত্র ১। এইচএসসি (ভোকেশনাল) ২। ডিপ্লোমা-ইন-কর্মার্স ৩। এইচএসসি (বিজনেস ম্যানেজমেন্ট) পরীক্ষায় উত্তীর্ণরা আবেদন করতে পারবে।

সার্টিফিকেট কোর্সে রেজিস্ট্রেশনের জন্য অনুমোদিত বিষয়: বাংলা (ঐচ্ছিক), ইংরেজি (ঐচ্ছিক), আরবি, উর্দু, ফার্সি, পালি, সংস্কৃত, দর্শন, ইসলামী শিক্ষা, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা, মার্কেটিং এবং ফাইন্যান্স ও ব্যাংকিং। তথ্য জানতে ওয়েবসাইট: nu.ac.bd

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন ২০২০ সালের সাংবাদিকতায় মাস্টার্স (১ম পর্ব) পরীক্ষার ফরম পূরণ নিচের তারিখ অনুযায়ী অনলাইনে সম্পন্ন করা হবে।পরীক্ষার্থী কর্তৃক অনলাইনে ফরম পূরণের আবেদন করার তারিখ: ২৮/০২/২০২৩ পর্যন্ত। শিক্ষার্থী কর্তৃক প্রিন্ট করা ফরম কলেজে জমা দেওয়ার শেষ তারিখ: ০১/০৩/২০২৩ বিকেল ৪টা।

Share