জেএসসি ও এসএসসির ফলের ভিত্তিতে এইচএসসির মূল্যায়ন

নিজস্ব বার্তা প্রতিবেদক :  করোনাভাইরাস প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে এবছর জেএসসি ও এসএসসির ফলের গড় অনুযায়ী এইচএসসির ফল নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার অনলাইনে এক সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

তিনি বলেন, ২০২০ সালের এইচএসসি পরীক্ষা সরাসরি গ্রহণ না করে ভিন্ন পদ্ধতিতে মূল্যায়নের সিদ্ধান্ত নিয়েছি। শিক্ষার্থীরা দু’টি পাবলিক পরীক্ষা অতিক্রম করে এসেছে। এদের জেএসসি ও এসএসসির ফলের গড় অনুযায়ী এইচএসসির ফল নির্ধারণ করা হবে।

এক্ষেত্রে সংকটের কথা জানিয়ে মন্ত্রী বলেন, সংকট হলো যারা ভালো প্রস্তুতি নিয়েছে তাদের নিয়ে। অনেক শিক্ষার্থী এসএসসিতে রেজাল্ট ৪/ ৪.২৫ পয়েন্ট পেয়েছে পরবর্তীতে তারা অনেক ভালো পড়াশোনা করেছে যাতে করে ভালো রেজাল্ট করে মানে ‘এ প্লাস’ পাওয়ার সম্ভাবনা রয়েছে। টেস্টেও ৪.৭৫ পেয়েছে কিন্তু যদি গড়ে রেজাল্ট করে তাহলে তো তারা সমস্যায় পড়ে যাবে।

সংবাদ সম্মেলনে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, মন্ত্রণালয়ের দুই বিভাগের সচিব, শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরাসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা সংযুক্ত ছিলেন।

করোনাভাইরাসের কারণে এ বছরের এইচএসসি ও সমমান পরীক্ষা গত ১ এপ্রিল শুরু হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে যায়। চলতি বছর ১২ লাখ পরীক্ষার্থীর এইচএসসি পরীক্ষা দেওয়ার কথা ছিল।

এর আগে, করোনার কারণে এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা বাতিল করে স্ব স্ব প্রতিষ্ঠানে মূল্যায়নের নির্দেশনা দেওয়া হয়েছে। অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষাও বাতিল করা হয়েছে।

Share