টিসিবি দুবাই থেকে হাজার টন পেঁয়াজ আনছে

নয়াবার্ত‍া প্রতিবেদক : দুবাই থেকে এক হাজার টন পেঁয়াজ আমদানি করছে সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। যার প্রথম চালানে ৫৮ টন পেঁয়াজ মঙ্গলবার চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছাবে বলে জানা গেছে।

টিসিবি সুত্রে জানা গেছে, দুবাইয়ের প্রতিষ্ঠান গোল্ডেন উইংস জেনারেল লিমিটেড থেকে দেশি প্রতিষ্ঠান সাহাঞ্জীব লিমিটেডের মাধ্যমে এ পেঁয়াজ আমদানি করা হচ্ছে। দ্রুততম সময়ের মধ্যে এ পেঁয়াজগুলো দেশে পৌঁছাবে। যার প্রথম চালান আসছে মঙ্গলবার। ওই দিন-ই চট্টগ্রাম বন্দর হতে পণ্যটির ডেলিভারি নেবে টিসিবি।

এদিকে প্রতি মাসের বিক্রয় কর্মসূচির অংশ হিসেবে টিসিবি গত বুধবার (৬ ডিসেম্বর) থেকে ডিসেম্বর মাসের জন্য ভর্তুকি মূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রি শুরু করেছে। এ দফায় অন্যান্য পণ্যের সঙ্গে প্রতি কেজি পেঁয়াজ ৫০ টাকা দরে বিক্রির কথা ছিল সংস্থাটির। তবে সরবরাহ না থাকায় ডিলারদের পেঁয়াজ বরাদ্দ দিতে পারছে না সংস্থাটি। ফলে উষ্মা প্রকাশ করছেন সুবিধাভোগীরা।

সোমবার (১১ ডিসেম্বর) রাজধানীর বিভিন্ন এলাকার টিসিবির বিক্রয়কেন্দ্র ঘুরে দেখা গেছে, পেঁয়াজের মতো চিনিও সরবরাহ পাননি অধিকাংশ ডিলার। ফলে শুধু চাল, ডাল ও তেল বিক্রি করছেন তারা। বাজারে যেখানে পেঁয়াজের দাম ২০০ টাকা কেজি, সেখানে কম দামে পেঁয়াজ বিক্রির কথা থাকলেও না পেয়ে ক্ষোভ জানিয়েছেন অনেক ফ্যামিলি কার্ডধারী ক্রেতা।

অন্যদিকে টিসিবির মুখপাত্র হুমায়ূন কবির জানান, ভারত থেকে আগে আমদানি করা পেঁয়াজ গুদামে এসে পৌঁছেছে। এখন দুবাই থেকে প্রথম চালান আসছে। এরই মধ্যে ভ্রাম্যমাণ ট্রাকসেলে পেঁয়াজ বিক্রি করা হচ্ছে।

তিনি বলেন, মজুত সাপেক্ষে টিসিবি পণ্য বরাদ্দ দিয়ে থাকে। টিসিবির আমদানি করা পেঁয়াজ দেশে আসা সাপেক্ষে এ কার্যক্রম পরিচালনা করা হবে। আশা করা হচ্ছে আগামীতে পেঁয়াজ সরবরাহ অব্যাহতভাবে হবে।

Share