নারী কর্তৃক পুরুষ ধর্ষণের ক্ষেত্রে শাস্তির বিধান দাবি

নিজস্ব জেলা প্রতিবেদক : রাজশাহীতে ‘ধর্ষণবিরোধী নেটওয়ার্ক’ নামের একটি সংগঠ নারী কর্তৃক পুরুষ ধর্ষণের ক্ষেত্রে শাস্তির বিধান দাবি করেছে।

সংবাদ সম্মেলন বলা হয়, পুরুষরাও নারী কর্তৃক ধর্ষণ এবং যৌন নিপীড়নের শিকার হয়। কিন্তু প্রচলিত আইনে নারী কর্তৃক পুরুষদের ধর্ষণের ক্ষেত্রে কোনো শাস্তির বিধান নেই।

সংবাদ সম্মেলনে বলা হয়, পুরুষ শুধু সমকামিতার অভিযোগ করতে পারে। কিন্তু নারীর দ্বারা নিপীড়নের শিকার হলে আলাদা করে আইনগত পদক্ষেপ নেয়ার সুযোগ নেই। তাই আইনের সংশোধন করতে হবে। পুরুষ ধর্ষণের শিকার হলে তারও অভিযোগ করার অধিকার নিশ্চিত করতে হবে।

রোববার সকালে রাজশাহী নগরীর সাহেববাজার জিরোপয়েন্টে সংবাদ সম্মেলন করে সংগঠনের পক্ষ থেকে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলন থেকে ধর্ষিতার মামলা পরিচালনার খরচ চালাতে অক্ষম হলে রাষ্ট্রীয়ভাবে ব্যয় বহন করা, নির্যাতিত নারীর নিরাপত্তা নিশ্চিত, সামাজিকভাবে নারীকে হেয় করে এমন সব কর্মসূচি আইনত দণ্ডনীয় করাসহ কিছু দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে ধর্ষণবিরোধী নেটওয়ার্কের আহ্বায়ক মীরা সুস্মিতা, যুগ্ম আহ্বায়ক মারিয়া তন্বী, সাধারণ সম্পাদক আবদুল্লাহ আহমেদ, অর্থ সম্পাদক রাদিতা কাউসার, সাংগঠনিক সম্পাদক নিঝুম তাবাসসুম প্রমুখ উপস্থিত ছিলেন।

রোববার সকালে টানা ষষ্ঠ দিনের মতো সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে রাজশাহীতে কর্মসূচি পালিত হয়েছে। সকালে নগরীর রেলগেট থেকে সাইকেল র‌্যালির মাধ্যমে ধর্ষণের প্রতিবাদ জানানো হয়। বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে র‌্যালিটি সার্কিট হাউসের সামনে গিয়ে শেষ হয়।

পরে ছয় দফা দাবিতে জেলা প্রশাসক আবদুল জলিলকে একটি স্মারকলিপি দেয়া হয়। এ সময় ছাত্রনেতা তামিম সিরাজী, আল রশিদ রাহী, আবদুর রহিম, মন্দিরা ঘোষ প্রমুখ উপস্থিত ছিলেন।

Share