পদ্মা সেতুর ওপর দিয়ে মোটরসাইকেল চলাচল শুরু

মুন্সীগঞ্জ প্রতিনিধি : দীর্ঘ নয় মাস ২২ দিন পর বৃহস্পতিবার (২০ এপ্রিল) সকাল ৬টা থেকে পদ্মা সেতুর ওপর দিয়ে মোটরসাইকেল চলাচল শুরু করা হয়। তবে বেশ কিছু নির্দেশনা মেনে মোটরসাইকেল চালকদের পদ্মা সেতু পার হতে হচ্ছে।

মোটরসাইকেল চালাতে হচ্চে মূল সেতুর সার্ভিস লেন দিয়ে। বাইকারদের ৭ টি নির্দেশনা দেওয়া হয়েছে, (১) পদ্মা সেতুর উভয় পাশে নির্ধারিত টোল দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিতে সেতু পারাপার করতে হবে (২) মোটরসাইকেলের জন্য নির্ধারিত টোল বুথ ও নির্ধারিত লেন ব্যবহার করতে হবে (৩) কোনো অবস্থাতেই লেন পরিবর্তন করা যাবে না (৪) ওভারটেকও করা যাবে না (৫) চালক ও আরোহীকে হেলমেটসহ প্রয়োজনীয় নিরাপত্তা সামগ্রী ব্যবহার করতে হবে (৬) কোনো অবস্থাতেই সেতুর ওপর দাঁড়ানো বা ছবি তোলা যাবে না ও (৭) চালকসহ সর্বোচ্চ দুজন মোটরসাইকেলে চড়তে পারবে।

মোটরসাইকেল চালকরা জানান, সরকার নতুন করে আবার পদ্মা সেতুর ওপর দিয়ে মোটরসাইকেল চালানোর অনুমতি দিয়েছে তাতেই তারা অনেক খুশি। সকল নিদের্শনা মেনেই মোটরসাইকেল নিয়ে তারা পদ্মা পাড়ি দিতে চান।

গত বছর ২৬ জুন পদ্মা সেতু যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়। ওই দিন বিকেলে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে দুই জন নিহত হয়। ২৬ জুন এক নোটিশের পরিপেক্ষিতে ২৭ জুন ভোর ৬টা থেকে পুনরায় আদেশ না দেওয়া পর্যন্ত পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ ঘোষণা করে সরকার।

নিরাপত্তার কারণে দীর্ঘদিন বন্ধ থাকলেও ঈদকে কেন্দ্র করে মঙ্গলবার (১৮ এপ্রিল) সকাল থেকে পদ্মা সেতুর নিচ দিয়ে ফেরিতে মোটরসাইকেল চলাচলের অনুমতি দেয় সেতু কর্তৃপক্ষ। এরপর গত ১৮ এপ্রিল একনেক সভায় সিদ্ধান্ত হয় পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলের।

Share