ফিলিস্তিনের দখল করা জায়গাগুলো ফেরত দিতে হবে : প্রধানমন্ত্রী

নয়াবার্ত‍া প্রতিবেদক : ফিলিস্তিনে ইসরায়েলের আগ্রাসন উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ইসরায়েল যেভাবে প্যালেস্টাইনের ওপর হামলা করে, বিশেষ করে হাসপাতালে হামলা করে নারী, শিশু ও সাধারণ মানুষকে হত্যা করেছে, আমরা তার নিন্দা জানিয়েছি। আমাদের কথা হচ্ছে দ্রুত এই যুদ্ধ বন্ধ করতে হবে। আর প্যালেস্টাইনবাসী যেন তাদের ন্যায্য জায়গা ফেরত পায়। যে জায়গাগুলো তারা (ইসরায়েল) দখল করেছে, সেই জায়গাগুলো তাদের দিতে হবে।

তিনি বলেন, আগামীকাল শুক্রবার (২০ অক্টোবর) সারা দেশের সব মসজিদে জুমার নামাজের পরে এবং সব ধর্মীয় প্রতিষ্ঠানে যেন তাদের (ফিলিস্তিনি) জন্য প্রার্থনা করা হয়। শনিবার (২১ অক্টোবর) আমরা একটা দিন শোক দিবস ঘোষণা করেছি। সেদিন আমাদের জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

প্রধানমন্ত্রী বলেন, পাশাপাশি ফিলিস্তিনে নারী-শিশুসহ আহত যারা আছে, তাদের জন্য ওষুধের ব্যবস্থা করার জন্য ইতোমধ্যে আমি স্বাস্থ্যমন্ত্রীকে বলে দিয়েছি। আমরা তাদের জন্য শুকনো খাদ্য এবং মেয়ে ও শিশুদের জন্য প্রয়োজনীয় পণ্য পাঠাবো।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) বেলা ১টা ৩০ মিনিটে তেজগাঁওয়ের সড়ক ভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে দেশের বিভিন্ন জেলায় সড়ক ও জনপথ (সওজ) অধিদফতরের আওতায় নির্মিত ১৫০টি সেতু এবং বিভিন্ন মহাসড়কের ১৪টি ওভারপাস উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তিনি এসব কথা বলেন।

এ সময় ফিলিস্তিন বিষয়ে বিএনপিকে ইঙ্গিত করে প্রধানমন্ত্রী বলেন, আমি দেখি অনেকেই চুপ থাকেন। কারণ, যারা এসব ঘটনা ঘটাচ্ছে তারা আবার নাখোশ যদি হয়, এই ভয়ে নির্যাতিতদের পক্ষে কথা বলতে সাহস হয় না। তারা আবার আন্দোলনের কথা বলে পদত্যাগের ডাক দেয়।

এদিন প্রধানমন্ত্রী ময়মনসিংহ জেলার ব্রহ্মপুত্র নদের ওপর কেওয়াটখালী সেতু ও রহমতপুর সেতুর নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন, ডিটিসিএ ভবন, বিআরটিএ’র স্বয়ংক্রিয় মোটরযান ফিটনেস পরীক্ষাকেন্দ্র, বিআরটিসির বাস ডিপো ও প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন করেন তিনি। এ ছাড়া সড়ক দুর্ঘটনায় নিহত ব্যক্তিদের পরিবার ও আহত ব্যক্তিদের হাতে আর্থিক সহায়তার চেক তুলে দেন প্রধানমন্ত্রী।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সড়ক ভবনে পৌঁছালে তাকে ফুল দিয়ে স্বাগত জানান সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এ সময় সড়ক ভবন প্রাঙ্গণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল ‘তৃতীয় নেত্র’ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এরপর সেখানে একটি গাছের চারা রোপণ করেন তিনি।

Share