বাংলাদেশের নারীরা বিশ্বকাপে

নয়াবার্তা প্রতিবেদন : এবার আফ্রিকায় করোনার নতুন ধরনের সংক্রমণ ছড়িয়ে পড়ায় নারী বিশ্বকাপ বাছাইপর্ব বাতিল করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)। ফলে বাছাইপর্বের বাকি অংশ সম্পন্ন না করে বাংলাদেশ, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজকে আগামী নারী ওয়ানডে বিশ্বকাপে কোয়ালিফাইড হিসেবে ঘোষণা করা হয়েছে। ফলে বাংলাদেশ প্রথমবারের মত ওয়ানডে বিশ্বকাপে কোয়ালিফাই করলো।

জিম্বাবুয়েতে অনুষ্ঠিত নারী ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্বের প্রথম দুই খেলায় পাকিস্তান ও যুক্তরাষ্ট্রকে হারিয়ে উড়ন্ত সূচনা করেছিলো বাংলাদেশের নারীরা। যদিও শেষ ম্যাচে খর্ব শক্তির থাইল্যান্ডের কাছে হেরে যায় নিগার সুলতানার দল।

আফ্রিকার দক্ষিণাঞ্চলে করোনার নতুন একটি প্রজাতির উপস্থিতি ব্যাপক হারে ধরা পড়ায় বিভিন্ন দেশের সাথে আফ্রিকার যাতায়াতে দেওয়া হয়েছে নিষেধাজ্ঞা। নয়টি দলকে নিয়ে হারারেতে চলছিল বিশ্বকাপ বাছাইপর্ব, যেখান থেকে মূল পর্বে জায়গা করে নিত তিনটি দল।

করোনার কারণে বাছাইপর্ব পণ্ড হওয়ায় আইসিসি তিনটি দল হিসেবে বেছে নিয়েছে বাংলাদেশ, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজকে। টুর্নামেন্টের প্লেয়িং কন্ডিশন অনুযায়ী এগিয়ে থাকা তিনটি দলকেই বিশ্বকাপের মূল পর্বের টিকিট দেওয়া হয়েছে।

আগামী ৪ মার্চ শুরু হবে প্রমীলা ওয়ানডে বিশ্বকাপের এবারের আসর। এতে বাংলাদেশ, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ ছাড়াও অংশ নেবে স্বাগতিক নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও ভারত।