বাংলাদেশের সিরিজ জয় নাকি নিউজিল্যান্ডের সমতা

নিজস্ব ক্রীড়া প্রতিবেদক : জয়ের ধারায় ফিরে কালই নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ জয় নিশ্চিত করতে চায় স্বাগতিক বাংলাদেশ। আগামীকাল মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের চতুর্থ ম্যাচ খেলতে নামছে টাইগাররা। বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে ম্যাচটি। সরাসরি দেখাবে গাজী টিভি ও টি-স্পোটর্স।

সিরিজের প্রথম দুই ম্যাচেই সফরকারী নিউজিল্যান্ডকে হারায় বাংলাদেশ। দুই ম্যাচে যথাক্রমে ৭ উইকেটে ও ৪ রানের জয় পায় টাইগাররা। তবে তৃতীয় ম্যাচে ৫২ রানে ম্যাচ হারতে হয় স্বাগতিকদের। তৃতীয় ম্যাচ জয়ে সিরিজে টিকে থাকার পাশাপাশি এখন অনেক বেশি আত্নবিশ্বাসী নিউজিল্যান্ড।

বাংলাদেশের মন্থর উইকেটে হঠাৎ করেই ঘুড়ে দাঁড়িয়েছে নিউজিল্যান্ড। সেই সাথে সিরিজ জয়ের সম্ভাবনাও জাগিয়েছে তারা। কিন্তু শুরু থেকে ৫-০ ব্যবধানে সিরিজ জয়ের স্বপ্নে বিভোর ছিলো টাইগাররা। কিন্তু শেষ দুই ম্যাচে কিউইদের পারফরম্যান্স বাংলাদেশের জন্য ভয়ের কারণ হয়ে দাঁড়িয়েছে। প্রথম দুই ম্যাচ হেরে তৃতীয় ম্যাচে বাংলাদেশকে সর্বনিম্ন রানের লজ্জা দিয়েছে নিউজিল্যান্ড।

নিজেদের শক্তিকে কাজে লাগিয়ে বাংলাদেশকে চাপে ফেলে জয়ের স্বাদ নেয় নিউজিল্যান্ড। এখন এটি স্পষ্ট যে জয়ের ধারায় ফিরতে হলে বাংলাদেশ দলের পারফরম্যান্সে আরো উন্নতি ঘটাতে হবে।

আগের ম্যাচটি বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের জন্য স্মরণীয় ছিলো। শততম টি-টোয়েন্টি খেলতে নেমেছিলেন তিনি। কিন্তু মাহমুদউল্লাহর শততম ম্যাচে হারের স্বাদ পায় টাইগাররা। তবে ব্যাটসম্যানদের ব্যর্থতায় গত ম্যাচ হারলেও, জয়ের ধারায় ফিরে সিরিজ নিশ্চিত করতে চায় বাংলাদেশ।

বাংলাদেশ যেখানে জয়ের ধারায় ফিরে সিরিজ জিততে চায়, সেখানে জয়ের ধারা অব্যাহত রাখতে চায় নিউজিল্যান্ড। তৃতীয় ম্যাচে ষষ্ঠ উইকেটে টম ব্লান্ডেলের সাথে ৬৬ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন হেনরি নিকোলস। এই জুটিটি দলের জয়ে প্রধান ভূমিকা রাখে।

এখন পর্যন্ত টি-টোয়েন্টি ক্রিকেটে ১৩ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও নিউজিল্যান্ড। কিউইদের জয় ১১টি। বাংলাদেশের জয় ২টিতে। এই দুই জয়ই চলমান সিরিজে পেয়েছে টাইগাররা।

বাংলাদেশ দল :

মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, লিটন কুমার দাস, মোসাদ্দেক হোসেন সৈকত, আফিফ হোসেন, নাইম শেখ, নুরুল হাসান সোহান, শামিম হোসেন পাটোয়ারী, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মোহাম্মদ সাইফুদ্দিন, শরিফুল ইসলাম, তাইজুল ইসলাম, শেখ মাহেদি হাসান, আমিনুল ইসলাম বিপ্লব ও নাসুম আহমেদ।

নিউজিল্যান্ড দল :

টম লাথাম (উইকেটরক্ষক ও অধিনায়ক), ম্যাট হেনরি, হামিশ বেনেট, টম ব্লান্ডেল (উইকেটরক্ষক), ডগ ব্রেসওয়েল, কলিন ডি গ্রান্ডহোম, জ্যাকব ডাফি, স্কট কুগেলেইন, কোল ম্যাককঞ্চি, হেনরি নিকোলস, আজাজ প্যাটেল, রাচিন রবীন্দ্র, বেন সিয়ার্স, ব্লেয়ার টিকনার ও উইল ইয়ং।

Share