ভারত করোনা মোকাবিলায় সেনা পাঠাতে ইচ্ছুক, চায় না বাংলাদেশ

নিজস্ব ডেস্ক প্রতিবেদক : প্রাণঘাতী করোনা ভাইরাস মোকাবিলায় সামর্থ্য বৃদ্ধিতে সহায়তার জন্য বাংলাদেশ,শ্রীলঙ্কা, ভূটান এবং আফগানিস্তানে সেনাবাহিনীর দল পাঠাতে চায় ভারত । আর এ জন্য সেনাবাহিনীর পৃথক দলকে প্রস্তুত করা হচ্ছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদসংস্থা পিটিআই। তবে বাংলাদেশের সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, এমন পরিস্থিতিতে ভারতের সেনা সদস্যদের সহযোগিতার প্রয়োজন নেই ।

ভারতীয় সংবাদ সংস্থা পিটিআই’র প্রতিবেদনে বলা হয়, সার্কভুক্ত দেশগুলোর সহায়তার জন্যই ভারত সরকারের পক্ষ থেকে বিভিন্ন দেশে সহায়তার জন্য সেনা পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর আগে গত ১৫ মার্চ সার্ক নেতাদের সঙ্গে একটি ভিডিও কনফারেন্সে করোনা ভাইরাস প্রকোপের বিরুদ্ধে লড়াইয়ের জন্য যৌথ কৌশল প্রণয়নের বিষয়টি তুলে ধরেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এছাড়া দক্ষিণ এশিয়ার দেশগুলোর জন্য ১০ মিলিয়ন মার্কিন ডলারের একটি জরুরি তহবিল গঠনের প্রস্তাব দেয় ভারত।

ইতিমধ্যে ভারতীয় সেনাবাহিনীর ১৪ সদস্যের একটি দলকে করোনা মোকাবিলায় মালদ্বীপে পাঠানো হয়েছে। এছাড়া এ মাসের শুরুতে ভারতের সেনাবাহিনীর ১৫ সদস্যের আরো একটি দলকে কুয়েতে পাঠানো হয়েছে।

এদিকে বাংলাদেশের এক সংবাদমাধ্যমকে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানিয়েছে বাংলাদেশের এই পরিস্থিতিতে ভারতীয় সেনাদের সহায়তার প্রয়োজন নেই। এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই পরিস্থিতিতে আমাদের এমন কোন সহায়তার প্রয়োজন নেই। বরং আমরা বিভিন্ন দেশে এমন সহায়তা পাঠাচ্ছি। বাংলাদেশ থেকে একটি মেডিক্যাল দল কুয়েতে পাঠানো হয়েছে । এছাড়া মালদ্বীপ, ভূটান, চীনেও বাংলাদেশ সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে বলে জানায় পরারাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

Share