যুক্তরাষ্ট্রে ভোটগ্রহণ শুরু, ভোর থেকে লাইন

নিজস্ব ডেস্ক প্রতিবেদক : যুক্তরাষ্ট্রের নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। যদিও প্রায় দশ কোটি আমেরিকান এরই মধ্যে আগাম ভোট দিয়েছেন, তবে নির্বাচনের দিনটিতে ব্যক্তিগতভাবে কেন্দ্রে গিয়ে ভোট দেওয়ার একটি আবেদন রয়েছে। যে কারণে অনেক রাজ্যে প্রচুর ভোটার মঙ্গলবার ভোর থেকে ভোটের জন্য লাইনে দাঁড়িয়েছেন। খবর নিউইয়র্ক টাইমস ও সিএনএনের।

নির্বাচনে অন্যতম প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ রাজ্য উত্তর ক্যারোলিনায় অনেকেই ইতিমধ্যে আগাম ভোট দিয়েছে। তবে মঙ্গলবার ভোর সাড়ে ৬টায় ভোটকেন্দ্রের দরজা খোলার সঙ্গে সঙ্গে ২১ জন ভোটার ক্যামেরন ভিলেজ লাইব্রেরি ভোটকেন্দ্রের বাইরে লাইনে দাঁড়িয়েছিলেন।

ভোটারদের লাইনে দাঁড়ানো ৬১ বছর বয়সী অ্যালিসন রায়বা বলেন, ‘আমি সবসময় ব্যক্তিগতভাবে লাইনে দাঁড়িয়ে ভোট দিয়েছি। এবার যা কিছু হচ্ছে সব ইতিহাসের অংশ। আমি ঐতিহ্য ধরে রাখতে এখানে এসে দাঁড়িয়েছি।

রায়বা যোগ করেন, তিনি তার ভোট নিশ্চিত করতে চেয়েছিলেন। বলেন, ‘আজকের নির্বাচনে যে কোনো কিছু হতে পারে।’

উত্তর ক্যারোলিনা কর্মকর্তারা আশা করছেন, মঙ্গলবার ভোটারদের বড় অংশে ভোট দেবেন। যদিও সেখানকার ৪৫ লাখের বেশি লোক আগাম ভোট দিয়েছে। ফলাফলের ৯৭ শতাংশ নির্বাচনের ফলাফল ভোটের রাতে জানা যাবে বলে তাদের ভাষ্য।

নির্বাচনী প্রচারণায় তুমুল বিতর্ক সত্ত্বেও অনেক ভোটার জানিয়েছেন যে, তারা নির্বাচনের দিন পর্যন্ত অপেক্ষা করছিলেন। কারণ তাদের মনে অন্য চিন্তা ছিল।

প্রথমবারের মতো ভোটদানকারী ১৮ বছর বয়সী নুহ ডেভিস বলেন, ‘সত্য কথা বলতে গেলে, আমি আমার কলেজের অ্যাপ্লিকেশনগুলোতে মনোনিবেশ করেছিলাম। আমি ভাবছিলাম, ওহ, আমাকে ভোট দিতে হবে। তাই আমি খুব তাড়াতাড়ি ঘুম থেকে জেগেছি।’

রাজ্যের সবচেয়ে জনবহুল এলাকা ফুলটন কাউন্টিতে ভোটের সরঞ্জাম সরবরাহ নিয়ে কর্মকর্তাদের ১১ ঘণ্টার বেশি সময় ধরে বেশকিছু সমস্যা মোকাবেলা করতে হয়েছে। নির্বাচনী কর্মকর্তারা বলেছেন, মঙ্গলবার সকাল পর্যন্ত ভোটকেন্দ্রগুলোতে কিছু সমস্যা রয়ে গিয়েছে।

আটলান্টার সেন্ট্রাল পার্ক বিনোদন কেন্দ্রে সকাল ৭টায় ভোটকেন্দ্র খোলার আগে ১২ জনের বেশি ভোটার লাইনে দাঁড়িয়ে ছিলেন। ভোটারদের কেউ কেউ বলেছিলেন, তারা তাড়াতাড়ি লাইনে দাঁড়িয়েছেন, কারণ জুন মাসের রাজ্য নির্বাচনে ভোটগ্রহণ ত্রুটিপূর্ণ হওয়ায় ভোটারদের কয়েক ঘণ্টা লাইনে দাঁড়াতে হয়েছিল।

৭০ বছর বয়সী জেরি হল জানান, তিনি সকাল সোয়া চারটার দিকে লাইন ধরেন এসে। কারণ অপেক্ষা সময় নিয়ে তার উদ্বেগ কাছ করছিল।

সোমবার ফুলটন কাউন্টি নির্বাচনের পরিচালক রিচার্ড ব্যারন বলেন, মঙ্গলবার ভোটগ্রহণ পূর্বেকার সব রেকর্ড ভাঙতে পারে।

যুক্তরাষ্ট্রের এবারের নির্বাচনে রিপাবলিকান প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প লড়ছেন দ্বিতীয় মেয়াদে পুননির্বাচিত হওয়ার জন্য। আর ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে লড়ছেন বারাক ওবামার শাসনামলে ভাইস প্রেসিডেন্টের দায়িত্বে থাকা জো বাইডেন।

প্রেসিডেন্ট পদে জয়ী হতে হলে ইলেকটোরাল কলেজ বা নির্বাচকমণ্ডলীর ভোটে জিততে হবে। মোট ইলেকটোরাল ভোটের সংখ্যা ৫৩৮। জিততে হলে এর মধ্যে ২৭০টি ভোট পেতে হবে।

ভোট গণনা শেষ হতে কয়েকদিন সময় লাগতে পারে। তবে ভোটগ্রহণ শেষ হওয়ার পর দ্রুতই একটা ট্রেন্ড স্পষ্ট হতে পারে।

Share