রাজনীতিবিদরা নানা কথা বলেন সেগুলো কোর্টে টেনে আনা ঠিক নয় : চেম্বার বিচারপতি

নয়াবার্তা প্রতিবেদক : আপিল বিভাগের চেম্বার আদালতের বিচারপতি এম. ইনায়েতুর রহিম বলেছেন, রাজনীতিবিদরা প্রসঙ্গক্রমে নানা কথা বলেন। সেসব বক্তব্য কোর্টে টেনে আনা ঠিক নয়।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের বিরুদ্ধে করা আদালত অবমাননার মামলার দিন ধার্যের শুনানিতে সোমবার (৫ জুন) এ মন্তব্য করেন আপিল বিভাগের এই বিচারপতি।

আইনজীবীদের উদ্দেশ্যে তিনি বলেন, ‘একটি রায়কে কেন্দ্র করে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে একজন কর্মরত প্রধান বিচারপতির কুশপুত্তলিকা দাহ করা হয়েছিল। সেই ঘটনায় তখন কেউ আদালত অবমাননার অভিযোগ নিয়ে কোর্টে আসেনি। রায় পক্ষে গেলে একরকম, আবার বিপক্ষে গেলো আরেক রকম প্রতিক্রিয়া দেখানো হয়। তবে রাজনীতিবিদদের মন্তব্য কোর্টে টেনে আনা ঠিক নয়।’

‘একজন চিফ জাস্টিসকেও নামিয়ে দিয়েছিলাম’- ডিএসসিসি’র মেয়র ফজলে নূর তাপসের এমন বক্তব্যকে আদালত অবমাননাকর দাবি করে তার বিরুদ্ধে মামলা করেন অ্যাডভোকেট শাহ আহমদ বাদল। সোমবার এই মামলা শুনানির দিন ধার্যের আবেদন করেন আইনজীবী মহসীন রশিদ। এরপরই আপিল বিভাগের বিচারপতি এ মন্তব্য করেন। একইসঙ্গে মামলাটি শুনানির জন্য প্রধান বিচারপতির বেঞ্চে পাঠিয়ে দেন। আগামী ১৪ আগস্ট প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চে এই মামলার শুনানি হতে পারে।

পরে মহসীন রশিদ সাংবাদিকদের বলেন, ‘প্রধান বিচারপতি নিজেই একটি প্রতিষ্ঠান। মেয়র তাপস যে বক্তব্য দিয়েছেন তাতে একজন প্রধান বিচারপতিকে হেয়ই করেননি, পুরো বিচার বিভাগকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছেন। বিচারকরা যেন স্বাধীনভাবে বিচার কাজ পরিচালনা করতে পারেন সেদিকে সবার দৃষ্টি দেওয়া উচিত।’

গত ২৪ মে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের এক অনুষ্ঠানে ফজলে নূর তাপস বলেন, ‘একজন চিফ জাস্টিসকেও নামিয়ে দিয়েছিলাম’। তার এই বক্তব্য আদালত অবমাননাকর-এমন দাবি করে তা সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নজরে আনেন সিনিয়র আইনজীবী ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম। কিন্তু আপিল বিভাগ এ বিষয়ে কোন সিদ্ধান্ত না দেওয়ায় আদালত অবমাননার অভিযোগে এই মামলা করা হয়।

Share