লিটন-মুমিনুলে ৩৩ রানের লিড নিল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : প্রথম সেশনে দুই উইকেট হারালেও দ্বিতীয় সেশনে জুটি গড়ে খেলছেন লিটন দাস ও মুমিনুল হক। দুজনেই ব্যক্তিগত ফিফটি পূর্ণ করে লিড এনে দিয়েছে বাংলাদেশকে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত প্রথম টেস্টের প্রথম ইনিংসে সফরকারীদের সংগ্রহ ৪ উইকেটে ৩৬১ রান। ৮৮ রানে মুমিনুল ও ৭৬ রানে লিটন দাস অপরাজিত রয়েছেন। বাংলাদেশের লিড ১ রান।

বাংলাদেশ দিন শুরু করে ২ উইকেটে ১৭৫ রান নিয়ে। আগের দিন দারুণ ধৈর্য দেখানো জয় আজ শুরু থেকেই ছিলেন নড়বড়ে। কিন্ত অনিয়ন্ত্রিত শটে ইনিংসের সমাপ্তি টানলেন তিনি। অফস্টাম্পের অনেক বাইরের বল কাট করতে গিয়েছিলেন। শরীর বলের পজিশনে গেলেও শট ছিল অনিয়ন্ত্রিত। টাইমিংয়ে গড়বড় হয়েছে। ফলে নিকোলসের তালুবন্দি হয়ে ২২৮ বলে ৭৮ রানে বিদায় নেন জয়। তার পর মুমিনুলও ক্যাচ তুলে দিয়েছিলেন কাইল জেমিসনকে। কিন্তু কিউই পেসার তা হাতে জমাতে পারেননি।

নতুন বল নেওয়ার আগের ওভারে তো ভাগ্যের ছোঁয়ায় বেঁচে যান মুমিনুল। নিল ওয়াগনারের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছিলেন। কিন্তু থার্ড আম্পায়ার পায়ের নো বল দেওয়ায় জীবন পান বাংলাদেশ অধিনায়ক। লাঞ্চ বিরতির ২০ মিনিট আগে ব্যক্তিগত ১২ রানে ট্রেন্ট বোল্টের বলে বোল্ড হন মুশফিক।

প্রথম সেশনে দুটি উইকেট পড়লেও দ্বিতীয় সেশনে জুটি গড়ে খেলছেন লিটন দাস ও মুমিনুল হক। ইতোমধ্যে দুজনেই ব্যক্তিগত ফিফটি পূর্ণ করেছেন। মুমিনুল টেস্ট ক্রিকেটের ১৫তম ফিফটি পেয়েছেন। নিউজিল্যান্ডের মাটিতে এটি তার দ্বিতীয় ফিফটি। এর আগে ২০১৭ সালে ওয়েলিংটনে ৬৪ রান করেছিলেন। অন্যদিকে লিটনের এটি নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ফিফটি। ডানহাতি ব্যাটসম্যানের এটি ১১তম টেস্ট ফিফটি। এর আগে ওয়েলিংটনে ২০১৯ সালে করেছিলেন সর্বোচ্চ ৩৩ রান। অর্ধশতক করার পথে লিটন খেলেছেন ৯৩ বল, ব্যাট থেকে এসেছে ছয় বাউন্ডারি।

Share