সরকার মিয়ানমার থেকে ২ লাখ টন চাল আমদানি করবে

নয়াবার্তা প্রতিবেদক : মিয়ানমার থেকে প্রতিটন ৪৬৫ মার্কিন ডলার দরে দুই লাখ টন আতপ চাল আমদানি করবে সরকার। এই চাল দুই দেশের মধ্যে সরকার টু সরকার (জিটুজি) পর্যায়ে আমদানি করা হবে। আজ বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২৬তম বৈঠকে এই চাল কেনার প্রস্তাব নীতিগতভাবে অনুমোদন করা হয়েছে। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সংশ্লিষ্ট একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

বৈঠক শেষে নেওয়া সিদ্ধান্তের বিষয়ে চলতি সপ্তাহে কোনো ব্রিফিং করা হয়নি। এ বিষয়ে জানতে চাইলে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল বারিক জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষ তাকে ব্রিফের বিষয়ে কিছু বলেননি। তাই প্রস্তাব অনুমোদন বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানাতে অপরাগতা প্রকাশ করেন তিনি।

কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের তিনটি ও কৃষি মন্ত্রণালয়ের তিনটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এর সবক’টিই হলো সার আমদানি সংক্রান্ত।

এ ছাড়া বিদ্যুৎ বিভাগের কুইক রেন্টাল বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ বৃদ্ধি ও বর্ধিত ট্যারিফ অনুমোদন সংক্রান্ত চারটি প্রস্তাব, শিক্ষা মন্ত্রণালয়ের দুটি ও নৌপরিবহন মন্ত্রণালয়ের একটি প্রস্তাব অনুমোদন দেয় মন্ত্রিসভা।

তবে বৈঠকে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের প্রস্তাবিত সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়নে ক্রয় সংক্রান্ত দুটি প্রস্তাব উঠলেও শেষ পর্যন্ত তা অনুমোদন করেনি মন্ত্রিসভা।

Share