সৌদি আরবে আন্দোলনে যোগ দেয়ায় তরুণের মৃত্যুদণ্ড কার্যকর

নিজস্ব ডেস্ক প্রতিবেদক : আন্দোলনে যোগ দেয়ায় এক তরুণের মৃত্যুদণ্ড কার্যকর করেছে সৌদি আরব। মুস্তাফা হাশেম আল-দারউইশ নামের ওই তরুণকে ২০১৫ সালে মাত্র ১৭ বছর বয়সে গ্রেপ্তার করা হয়েছিল। আন্দোলনে যোগ দেয়ায় তাকে সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড দেয় সৌদি আদালত। মঙ্গলবার দাম্মামে তার মৃত্যদণ্ড কার্যকর করা হয়েছে। এ খবর দিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা।

খবরে জানানো হয়েছে, সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় তার মৃত্যুদণ্ড কার্যকরের বিষয়টি নিশ্চিত করে একটি বিবৃতি দিয়েছে। এমন বর্বর আচরণের নিন্দা জানিয়েছে মানবাধিকার সংস্থাগুলো। মৃত্যুদণ্ডবিরোধী এবং মানবাধিকার সংস্থা রিপ্রাইভ এক বিবৃতিতে জানিয়েছে, মুস্তাফার মৃত্যুদণ্ড কার্যকর আবারো প্রমাণ করলো যে, শিশুদের জন্য সর্বোচ্চ সাজা বাতিলের যে দাবি সৌদি আরব করে থাকে তা সত্যি নয়।

এর আগে গত বছর সৌদি আরবের কর্তৃপক্ষ জানিয়েছিল, তারা শিশুদের মৃত্যুদণ্ড প্রদানের বিষয়টি থামাবে এবং তাদের জন্য সর্বোচ্চ সাজা হিসেবে ১০ বছরের বেশি কারাদণ্ডের নিয়ম চালু করবে। সৌদি কর্তৃপক্ষ মুস্তাফাকে দাঙ্গা সৃষ্টির মাধ্যমে স্থিতিশীলতা বিনষ্টের দায়ে অভিযুক্ত করেছিল। অভিযোগপত্রে একটি ছবি যুক্ত ছিল যাতে দেখা যায় মুস্তাফা নিরাপত্তা বাহিনীর সদস্যদের ওপর চড়াও হয়েছিলেন।

Share