সৌদি আরবে রমজান মাসেও শিরশ্ছেদ

নয়াবার্তা ডেস্ক : রমজান মাসেও এক ব্যক্তির শিরশ্ছেদ করে মৃত্যুদণ্ড কার্যকর করেছে সৌদি আরব। গত ১৪ বছরের মধ্যে এই প্রথম রমজান মাসে মৃত্যুদণ্ড কার্যকর করা হলো। সৌদি প্রেস এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ২৮ মার্চ সৌদি আরবের মদিনায় রমজানের পঞ্চম দিনে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। মৃত্যুদণ্ডপ্রাপ্ত ব্যক্তি সৌদি আরবের নাগরিক। তাকে খুনের দায়ে দোষী সাব্যস্ত করা হয়। এক ব্যক্তিকে ছুরিকাঘাত করার পর ওই ব্যক্তি তার গায়ে আগুন ধরিয়ে দেয়।

এ বিষয়ে বার্লিন ভিত্তিক ইউরোপিয়ান সৌদি অর্গানাইজেশন ফর হিউম্যান রাইটস (ইএসওএইচআর) এক বিবৃতিতে জানিয়েছে, রমজানে সৌদি আরব এক নাগরিকের মৃত্যুদণ্ড কার্যকর করেছে।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য উদ্ধৃত করে ইএসওএইচআর জানিয়েছে, ২০০৯ সাল থেকে রমজান মাসে মৃত্যুদণ্ড কার্যকর করেনি দেশটি। বিশ্বের সর্বোচ্চ মৃত্যুদণ্ডপ্রাপ্ত দেশগুলোর মধ্যে সৌদি আরব অন্যতম।

ইএসওএইচআর এর তথ্য অনুযায়ী, রমজান মাসসহ এ বছর দেশে ১৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। বার্তা সংস্থা এএফপির পরিসংখ্যান অনুযায়ী, ২০২২ সালে সৌদি আরবে ১৪৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। ২০২১ সালে দেশটিতে ৬৯ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

Share